September 22, 2018

নিউইয়র্কে জমে উঠেছে ঈদ বাজার

হাকিকুল ইসলাম খোকনঃ ১০ রমজানের পর নিউইয়র্কে বিভিন্ন দোকান শপিংমলে ঈদের কেনাকাটা করতে ক্রেতাদের পদচারনা শুরু হয়। গতকাল পার হয়েছে ১৮ রমজান। ঈদবাজার অনেকটাই জমে উঠতে শুরু করেছে। বিভিন্ন দোকানে নারী-পুরুষের নতুন নতুন ডিজাইনের পোশাক উঠেছে। গতকাল জ্যাকশন হাইটসের বিভিন্ন দোকানে গিয়ে দেখা গেছে, কেনার চেয়ে ক্রেতারা পোশাক পছন্দ নিয়েই বেশি ব্যস্ত। কম দামে ভাল

জারদৌসীতে ক্রেতাদের ভিড়
মানের পোশাক খুঁজছেন ক্রেতারা। এক দোকান থেকে আরেক দোকানে ছুটছেন। বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তান থেকেও পোশাক এনেছেন দোকানিরা। জ্যাকসন হাইটসের ফ্যাশন হাউস জারদোসী, আইএসপি, ডিটিএনওয়াই , রংধনু, মক্কা সহ বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে এ চিত্র। দোকানীরা জানান, ঈদকে সামনে রেখে ক্রেতাদের ভিড় বাড়ছে। আগামীকাল শনি ও রবিবার উইকেন্ডে ক্রেতাদের প্রচুর সমাগম আশা করছেন তারা।

আকর্ষনীয় পোশাক জারদোসীতে
ওদিকে কম্যুনিটিতে এখনো চলছে ইফতার পার্টি। প্রবাসের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং আঞ্চলিক সংগঠনগুলো ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করছে। ইফতারের জন্য রেস্টুরেন্ট এবং অডিটোরিয়াম কম হবার কারণে প্রতিদিনই ইফতার পার্টি চলছে। বিশেষ করে শুক্র, শনি এবং রোববার ৭ থেকে ৮টি করে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

আই এস পি তে ঈদ শপিং
আর রমজান শেষেই পবিত্র ঈদুল ফিতর। ঈদুল ফিতরকে সামনে রেখে নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় বাংলাদেশী মালিকানাধীন বিপনী বিতাণগুলোকে নতুন সাজে সাজানো হয়েছে। বিশেষ করে নিউইয়র্কের জ্যাকসন হাইটস, জ্যামাইকা, ব্রুকলীন, ওজনপার্ক, এস্টোরিয়া, ব্রঙ্কস

আইএসপিতে ইমিটেশন গয়না
এলাকায় বাংলাদেশী দোকানীরা ঈদকে কেন্দ্র করে নতুন নতুন ডিজাইনের  পোশাক এনে দোকান সাজিয়েছেন। আবার কেউ কেউ দোকানে আলোক সজ্জাও করেছেন। এ সব দোকান মালিকদের সাথে আলাপকালে জানা যায়, তারা বোম্বে, ঢাকা এবং ইসলামাবাদের নামকরা ডিজাইনারদের কাছ থেকে পোশাক এনেছেন। আবার নিজেরা ক্রেতাদের পছন্দ অনুযায়ী পোশাক বানিয়েও দিচ্ছেন। ঈদ উপলক্ষে অধিকাংশ বিপনী বিতাণেই বিশেষ সেল দেয়া হয়েছে।

ডিটিএনওয়াই তে ঈদের নতুন ডিজাইনের পোশাক
কোন কোন বিপনী বিতানে ২০% থেকে ৫০% সেল চলছে। তবে সিলেকটেড আইটেম। দোকান মালিকরা জানান, ঈদ বাজার পুরো দমে শুরু হবে শেষ সপ্তাহে। এবার ঈদ ফ্যাশন হচ্ছে মহিলাদের কাছে প্রিয় সেরওয়ানী মোঘলে আজম ও নবাবী স্টাইল। আরো লেটেস্ট ফ্যাশন হচ্ছে শাটিন ফ্লোরাল। তবে সিল্কের উপরেই কাজ বেশি। আর পুরুষদের জন্য রয়েছে পায়জামা, পাঞ্জাবি, সেরওয়ানী এবং শিশুদের জন্য রয়েছে নানা ধরনের কাজ করা পায়জামা এবং পাঞ্জাবি। মহিলাদের জন্য আরো রয়েছে বিভিন্ন ধরনের ব্যাগ ও এবং জুয়েলারি। পাশাপাশি  গয়নার দোকানগুলোতেও ভিড় লক্ষনীয়। দোকানগুলোতে  রয়েছে ফ্লোরাল শাড়ি, সিল্কের বেনারসী, লং কামিজ , সিল্ক বেনারসী লং কামিজ, পাতিয়ালা অন সিল্ক, জরি দাদার্চি, হাই নেক সিল্ক ফ্লোর টাচ, দাগা ওয়ার্ক, অল ওভার জরি এন্ড জাদার্সি ওয়ার্ক, হাইসেক সিল্ক, ফ্লোর টাচ জ্যাকেট, শর্ট কামিজ উইয়থ স্কাট, হাফ এন্ড হাফ ফ্লোর টাচ।

ডিটিএনওয়াই তে পোশাকের পাশাপাশি ইমিটেশন গয়না
জ্যাকসন হাইটসে সম্প্রতি চালু হওয়া জারদোসী ইতোমধ্যেই ক্রেতাদের নজর কেড়েছে। ভারতের বেশ কয়েকজন প্রখ্যাত ডিজাইনারের পোশাক তুলেছে এ প্রতিষ্ঠানটি। রয়েছে অনামিকা খান্নার ডিজাইন করা শাড়ি ও ফ্লোর টাচ্ লং ড্রেস। ঋতু কুমারের ডিজাইনের পাশাপাশি রয়েছে সভ্যসাচীর আনারকলি, যা মুম্বাইতে বেশ জনপ্রিয়তা পেয়েছে। জারদোসীতে পাওয়া যাচ্ছে ভারতের জনপ্রিয় মুভি ‘বাজীরাও মাস্তানী’তে ব্যবহৃত পোশাকের আদলে একই ডিজাইনের পোশাক। এছাড়া হট আইটেম হিসেবে চলছে বেনারসী আইটেম। ক্রেতাদের পছন্দের আরেকটি আইটেম হচ্ছে দীপিকা স্টাইলের ফ্লোর টাচ গাউন।

এবারের ঈদে ওয়ার্ল্ড ক্লাস কালেকশন নিয়ে এসেছে ডিটিএনএ। বিভিন্ন ফেব্রিকস এর সামার সিল্ক উঠানো হয়েছে প্রতিষ্ঠানটিতে। এগুলোতে রয়েছে জারদোস এম্ব্রডারির কাজ। দিলওয়াল আর বাজীরাও মাস্তানীর মুভিতে ব্যবহৃত সব ডিজাইনের পোশাক মিলছে এখানে। সুলতান মুভির নায়ক সালমানের ব্যবহৃত ডিজাইনের ড্রেস পাওয়া যাচ্ছে এখানে। রয়েছে বাংলাদেশী জামদানী ও ট্রেডিশনাল কাতান। ছেলেদের জন্য রয়েছে শর্ট ব্লেজার, পাঞ্জাবী ও কাবলী। প্রতিদিন মিডনাইট ১১ টা থেকে ১ টা পর্যন্ত ক্রেতাদের জন্য বিশেষ ছাড় দেয়া হয়। এখানে ক্রেতাদের জন্য রয়েছে ইমিটেশন আর টেইলারিং।

জ্যাকসন হাইটসের অতি পুরানো আইএসপিতে চলছে বিশেষ ঈদ সেল। আইএসপিতে শাড়ি, সেলোয়ার-কামিজ, পায়জামা-পাঞ্জাবি এবং বিশেষ স্যুটের কাপড় পাওয়া যাচ্ছে। এ ছাড়াও আইএসপিতে সব ধরনের জুয়েলারি উঠানো হয়েছে। আইএসপিতেই রয়েছে শাড়ির বিশাল কালেকশন এবং থান কাপড়। যে কেউ এখান থেকে কাপড় কিনে নিজের পছন্দ মত পোশাক বানাতে পারে। আইএসপিতে চলছে ৪০% পর্যন্ত সেল। এছাড়া ছেলেদের জন্য রয়েছে ‘মোদী কোটি’, যা ইতোমধ্যে ক্রেতাদের আকর্ষণ করেছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৫ জুন ২০১৬

Related posts