November 14, 2018

নাশতার আগে যে কাজগুলো করা দরকার

20
দিনের শুরুটা ভালো তো দিনটাই ভালো। দিন শুরুর পর অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো নাশতা। এর আগে কিছু স্বাস্থ্যকর বিষয় অনুসরণ করলে দিনভর শরীর-মন চনমনে থাকবে। কাজে আসবে গতি।

বিশেষজ্ঞরা বলেন, ‘সারা দিন যদি একটি ইতিবাচক মেজাজে থাকতে চান, তবে সকালটা শুরু করুন স্বাস্থ্যকর অভ্যাসের মধ্য দিয়ে। আর সেগুলো করে ফেলুন সকালের নাশতার আগেই।’

জীবনযাত্রাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে এই স্বাস্থ্যকর বিষয়গুলোর কথা।

পানি পান

সকালে ঘুম থেকে ওঠার পর সবচেয়ে ভালো কাজ হলো পানি পান করা। চাইলে এই পানির মধ্যে লেবু ও মধু মেশাতে পারেন। আবার আদা আর মধু মিশিয়েও খেতে পারেন। এটি শরীর পরিশোধিত করতে সাহায্য করবে। যদি কিছু মেশাতে না-ও চান, তবে শুধু পানিই পান করুন। এটিও বেশ কাজে দেবে।

স্ট্র্যাচ

মুখ ধোয়ার পর কিছু স্ট্র্যাচিং ব্যায়াম (শরীর সংকোচন-প্রসারণ) করুন। এতে শরীরে রক্ত চলাচল বাড়বে। সারা দিনের কাজের জন্য শরীর প্রস্তুত হয়ে যাবে।

ব্যায়াম

সকালে ব্যায়ামের অভ্যাস করতে পারলে দিনটা ভালো কাটবে। এতে সারা দিন কর্মক্ষম থাকতে পারবেন। তাই সকালের নাশতার আগেই কিছু ব্যায়াম করে নিন। হাঁটতে পারেন বা দৌড়াতে পারেন এ সময়টায়। এতে ক্ষুধা বাড়বে। সকালের নাশতাটাও ভালোভাবে করা যাবে।

গোসল

খাবারের পর গোসল করা হজমের জন্য ভালো নয়। যদি কাজে বাইরে বেরোতে হয়, তবে সকালের নাশতার আগেই গোসল সেরে নিন।

ধ্যান

সকালবেলা ধ্যান করা মনকে প্রশান্ত রাখতে সাহায্য করে। ধ্যান স্নায়ুকে সজাগ ও শান্ত রাখে। আর সকালে মন অনেক বেশি ধারণক্ষম থাকে। ধ্যানও করুন নাশতার আগেই।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts