September 20, 2018

নারীর ক্ষমতায়ন কোনো বিলাসিতা নয়, বললেন দীপুমনি

ঢাকাঃ  আওয়ামী লীগের সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি মন্তব্য করে বলেছেন, নারীর ক্ষমতায়ন কোনো বিলাসিতা বা সস্তা স্লোগান নয়। শনিবার সূর্যবার্তা মিডিয়ার আয়োজনে রাজধানীর সেরিনা হোটেলে আয়োজিত এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, মানবতার কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে নারীর ক্ষমতায়ন। সিডও সনদে পরিপূর্ণভাবে স্বাক্ষর এবং তা কার্যকর বাংলাদেশর জন্যে জরুরি। সেই সঙ্গে পূর্ণ সিদ্ধান্তগ্রহণের ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাধ্যতামূলক করতে হবে।

দীপুমনি বলেন, সমানাধিকারের ভিত্তিতে ক্ষমতায়নের বিচারে এখনো রাজনীতিতে নারীর অংশগ্রহণের স্বীকৃতি নেই বললেই চলে। মিছিলে সংকটে নারী সবার আগে এগিয়ে যায় বিপদের মুখে, কিন্তু দায়িত্বশীল পদের ক্ষেত্রে নারীকে পিছিয়ে রাখা হয়। সমাজে কমপক্ষে ৩৩ শতাংশ নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সকলকে দয়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

সূর্যবার্তা মিডিয়ার নির্বাহী পরিচালক সুমি খানের সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে উপমহাদেশের প্রথম সাপ্তাহিক পত্রিকা বেগম এর সম্পাদক নূরজাহান বেগম কে আজীবন সম্মাননা পদক তুলে দেয়া হয়। সম্মাননাটি গ্রহণ করেন প্রয়াত সাংবাদিক নূরজাহান বেগমের কনিষ্ঠ কন্যা রীনা ইয়াসমিন খান মিতি।

এছাড়াও ডা.দীপুমনি, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজ, বার্জারের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, শিল্পোদ্যোক্তা সাবেরা সারওয়ার নিনা এবং মিডিয়া ব্যক্তিত্ব অর্ণব চক্রবর্তীর ও ক্রিকেটার রাকিবুল হাসানকে সমাজে নারীর অবস্থান সুসংহত রাখতে বিশেষ ভূমিকা রাখার কৃতিত্ব স্বরূপ সম্মাননা পদক তুলে দেয়া হয় ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৮ মে ২০১৬

Related posts