November 15, 2018

নারীদের উপযোগী খাবার

নারী ও পুরুষের শারীরিক গঠন আলাদা। হরমোনেরও ভিন্নতা রয়েছে উভয়ের দেহে। তাই নারীদের খাদ্যাভ্যাস কিছুটা ভিন্ন। খাদ্য ও পুষ্টি বিজ্ঞানীরা নারীদের শরীরের উপযোগী কিছু খাবারের কথা জানিয়েছেন, যা তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা উচিত। চলুন জেনে নেয়া যাক, নারী দেহের জন্য উৎকৃষ্ট সব খাবারের কথা।

তিসির বীজ: তিসির বীজ সার্বিক স্বাস্থ্যের জন্য উপকারী। এরমধ্যে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃদরোগ এবং স্তন ক্যানসারের ঝুঁকি কমায়। তিসির বীজে প্রদাহবিরোধী উপাদান রয়েছে যা বাত এবং পেটের বিভিন্ন পীড়া থেকে স্বস্তি দেয়।

স্যামন মাছ: স্যামন (সামুদ্রিক মাছ) মাছে শুধু লৌহ উপাদানই নয় এতে আরও থাকে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও। যা নারী দেহের জন্য খুবই দরকারি। বিশেষজ্ঞরা বলেন, ওমেগা-৩ বিষণ্নতা দূর করে এবং মনও ভালো রাখে।

ক্র্যানবেরিজ: লাল রঙয়ের একধরনের সুস্বাদু ফল। ক্র্যানবেরিজের আদিস্থান ব্রিটেন। তাছাড়া উত্তর আমেরিকা, কানাডা, চিলিতে ব্যাপকভাবে চাষ হয়। বর্তমানে ফলটি বিশ্বব্যাপী জনপ্রিয়। নিয়মিত যারা এই ফলটির জুস খান তাদের স্তন ক্যানসার হৃদরোগের ঝুঁকি কমে। তাছাড়া, মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পালং শাক: এই শাক অনেকের প্রিয় নাও হতে পারে। তবে পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ পদার্থ এবং উচ্চ মাত্রায় ম্যাংগানিজ রয়েছে। নারীদের ঋতুস্রাবের আগে ফোলা, স্তনের ব্যথা, তলপেটের ব্যথা এবং ওজন বৃদ্ধি কমায় ম্যাংগানিজ।

আখরোট: খাদ্য ও পুষ্টি বিজ্ঞানীরা বলেন, আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোস্টেরল উপাদান রয়েছে। যা স্তন ক্যানসারের ঝুঁকি কমায়। আখরোটে উচ্চ পরিমাণে ওমেগা-৩ থাকে যা হাড় মজবুত করে, বাত এবং বিষণ্নতা কমায়। তাছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফলিক অ্যাসিড রয়েছে আখরোটে।

যব: নারী দেহের সুস্বাস্থ্যের জন্য যবে পর্যাপ্ত পুষ্টি উপাদান রয়েছে। যব আমাদের হৃদপিণ্ডকে সুস্থ রাখে, হজম প্রক্রিয়া সহায়তা করে, রক্তচাপ স্বাভাবিক রাখে। যবের মধ্যে ভিটামিন-বি৬ উপাদান রয়েছে যা ঋতুস্রাবকালীন জটিলতা প্রতিরোধ এবং মেজাজ ভালো রাখে। তাছাড়া, এর মধ্যে ফলিক অ্যাসিড রয়েছে। শিশুদের জন্মগত ত্রুটি প্রতিরোধ করে ফলিক অ্যাসিড। গর্ভকালীন এবং প্রসবের পর নারী দেহের জন্য ফলিক অ্যাসিড দরকারি উপাদান।

দুধ: বিশ্বব্যাপী নারী স্বাস্থ্যের প্রধান সমস্যা হচ্ছে ক্যালসিয়ামের ঘাটতি। সব বয়সী নারীদের জন্য ক্যালসিয়ামের চমৎকার উৎস দুধ। এর মধ্যে রয়েছে ভিটামিন-ডি, যা অস্টিওপরোসিস দূর করে।

টমেটো: গবেষণায় দেখা গেছে, টমেটোতে লাইকোপেন নামের একটি উপাদান রয়েছে। যা স্তন ক্যানসারের ঝুঁকি থেকে কমায়। নিয়মিত টমেটো খেলে হৃদরোগও দূরে থাকে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts