September 19, 2018

নারায়ণগঞ্জে বই উৎসবে মাতোয়ারা শিক্ষার্থীরা!

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ  নারায়ণগঞ্জে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়েছে বই উৎসব। এ উৎসবের মাধ্যমে জেলার প্রাথমিকের ১৮ লক্ষাধিক ও মাধ্যমিকে ৩৭ লক্ষাধিক শিক্ষার্থী পেয়েছে নতুন বই।

শুক্রবার (১ ডিসেম্বর) নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া প্রিপারেটরী স্কুলে অনুষ্ঠানিকভাবে বই উৎসবের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা। তারপর ধারাবাহিক ভাবে জেলার সবগুলো স্কুলে বই উৎসব অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিক্ষা সচিব আসিফ সামাদ, জেলা শিক্ষা অফিসার আব্দুস সামাদ, স্কুলের প্রধান শিক্ষক আব্দুল বারি।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা বলেন, এবার দেশে ৩৩ কোটি বই বিতরণ হয়েছে। আমাদেরকে অবশ্যই এতে সন্তুষ্ট থাকতে হবে। আগামীতে জিপিএ ৫ বৃদ্ধির জন্য আমাদেরকে চেষ্টা করতে হবে। তিনি  প্রিপারেটরী স্কুলের এবং জেলার ভালো ফলাফলের জন্য অভিভাবক ও শিক্ষকদের অভিনন্দন জানান।

তিনি এসময় প্রিপারেটরী স্কুলে প্রত্যেক শ্রেণীকক্ষে প্রজেক্টরের ব্যবস্থা করে দেয়ার ঘোষণা দেন এবং বিদ্যালয়ে উন্নত মানের গানের শিক্ষক দ্বারা গান শিখতে আগ্রহী শিক্ষার্থীদের বিনামূল্যে সঙ্গীত শিক্ষার ব্যবস্থা করার ঘোষণা দেন।

এছাড়াও শহরের বেইলি স্কুল, নারায়ণগঞ্জ হাই স্কুল, চাষাঢ়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালেক্টরেট কিন্ডারগার্টেনে বই উৎসবের উদ্বোধনও করেন জেলা প্রশাসক।

এ বছর নারায়ণগঞ্জে ৫টি উপজেলায় ৫৫ লক্ষাধিক নতুন পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। যার মধ্যে প্রাথমিকের ১৮ লক্ষাধিক ও মাধ্যমিকে ৩৭ লক্ষাধিক নতুন বই দেয়া হবে।

নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহীন আরা বেগম বলেন, নারায়ণগঞ্জ জেলার ২৫০টি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে মাধ্যমিকে ৩৭ লাখ ১৮ হাজার বই বিতরণ করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দা মাহফুজা বেগম বলেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অধিনে ৫টি উপজেলায় ৪২৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ১৩২টি রেজির্স্টাড, কমিউনিটি, আনরেজির্স্টাড, অনুমতিপ্রাপ্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আছে।

নারায়ণগঞ্জ ৫টি উপজেলায় ৪ লাখ ১২ হাজার ৫০৯ জন শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts