September 19, 2018

নাম বিভ্রাটে আইপিএলে দল পেলেন না হরপ্রিত

hদুটি নাম এতই কাছাকাছি যে উচ্চারণ করতে গেলেও অনেকটা আলাদা করা অসম্ভব। এমনই দুই ক্রিকেটারের নাম হরপ্রিত সিং ভাটিয়া এবং হরমিত সিং। আর এত কাছাকাছি নাম হওয়ায় একজনের কারণে আরেকজনের কপাল পুড়লো।

নিশ্চিত আইপিএলে দল পেয়ে যেতেন হরপ্রিত সিং। কিন্তু হরমিত সিংয়ের কারণে আর আইপিএল নিলামে তার প্রতি কোনো আগ্রহই দেখালো না কোনো ফ্রাঞ্চাইজি। নাম বিভ্রাটে শেষ পর্যন্ত দারুণ হতাশ হরপ্রিত সিং।

ঘটনাটি সোমবারের। ব্যাঙ্গালুরুতে চলছিল দশম আইপিএলের নিলাম। নিলাম তালিকায় নাম ছিল হরপ্রিত সিংয়েরও। এর মধ্যেই দূর্ঘটনা ঘটিয়ে ফেললেন আরেকজন, হরমিত সিং। সোমবার সকাল সাড়ে ৯টা। গাড়ি নিয়ে আন্ধেরি রেল স্টেশনের মধ্যে ঢুকে পড়েছেন এক ক্রিকেটার। ঠিক সে সময় টেলিভিশনের পর্দায় চোখ রেখে বসেছিলেন আর এক ক্রিকেটার, হরপ্রিত সিং। যদি তাকে কিনে নেয় কোনও ফ্র্যাঞ্চাইজি।

কিন্তু হরপ্রিত সিংয়ের অজান্তেই ততক্ষণে তার নাম ছড়িয়ে পড়ে সর্বত্র। খবর পৌঁছে যায় ব্যাঙ্গালুরুর নিলাম কেন্দ্রেও। তার নাম নিলামে উঠলেও কোনও ফ্র্যাঞ্চাইজি তখন আর তাকে নেওয়ার কথা ভাবেনি। যদিও মধ্য প্রদেশের এই ব্যাটসম্যান মুস্তাক আলি টি-টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার দল পাওয়াটাই ছিল স্বাভাবিক; কিন্তু এমন একটা কাজের জন্য তাকে শাস্তি পেতে হল যেটা তিনি করেনইনি।

সোমবার সকালে গাড়ি নিয়ে স্টেশনে ঢুকে পড়া ক্রিকেটারের নাম ছিল হরমিত সিং। এমন কান্ড ঘটানোয় তাকে গ্রেফতার করা হয়। নাম বিভ্রাটে তখন খবর প্রচার হয়ে যায়, আন্ধেরি রেল স্টেশনে গাড়ি নিয়ে ঢুকে পড়ে গ্রেফতার হয়েছেন হরপ্রিত সিং। টুইটারেও ছড়িয়ে পড়ে সেই খবর।

পরদিন অবশ্য সেই সংবাদ সংস্থার পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয় হরপ্রিতের কাছে; কিন্তু ততক্ষণে নিলাম শেষে দল গুছিয়ে নিয়েছে সব ফ্র্যাঞ্চাইজি। বাঁ-হাতি ব্যাটসম্যান হরপ্রিত নিজেই অবাক হয়ে যান পুরো ঘটনা শুনে।

হরপ্রিত বলেন, ‘আমি হতবাক। আমি এখনও জানি না ঠিক কী ঘটেছে। আমি মুস্তাক আলিতে ভাল খেলেছি।

মুস্তাক আলি ট্রফিতে দক্ষিণাঞ্চলের হয়ে চার ম্যাচে মোট ২১১ রান করেছেন হরপ্রিত সিং। সর্বোচ্চ ৯২ রান।

তিনি বলেন, ‘আমার নিজের থেকে বেশি পরিবারের জন্য খারাপ লাগছে। এমন একটা কারণের জন্য আমি দল পেলাম না। আমার পরিবারের কাছে পর পর ফোন আসতে থাকে এই ঘটনার কথা জানিয়ে, যেখানে আমার ছবিও ব্যবহার করা হয়েছে। সবটাই সংবাদ মাধ্যমের ভুলের জন্য।

সংবাদ মাধ্যমের উপর থেকে ভরসা হারিয়েছেন হরপ্রিত। হরমিত সিং বলেন, ‘আন্ধেরি রেল স্টেশনে ঢোকার মুখে একটা স্লোপ করা হয়েছে যেটাকে আমি পার্কিংয়ে যাওয়ার রাস্তা ভেবে ভুল করেছিলাম; কিন্তু সঙ্গে সঙ্গেই বুঝতে পারি যে আমি প্ল্যাটফর্মে উঠে পড়েছি। বেরিয়ে যাওয়ার চেষ্টা করেও তখন পারিনি। ততক্ষণে মানুষ আমাকে ঘিরে ধরেছে। পুলিশও চলে এসেছিল।’

Related posts