November 18, 2018

নাটক নির্মাণে প্রিয় অভিনেতা ম ম মোর্শেদ

14141858_1283698838331053_5726860284467108119_n

স্বাতন্ত্র্য অভিনয়ের জন্য টিভি দর্শকদের কাছে ম ম মোর্শেদ প্রিয় একটি নাম। এই প্রথমবার নাটক পরিচালনা করছেন তিনি। কথাসাহিত্যিক স্বকৃত নোমানের ‘ক্যান্সার’ গল্প নিয়ে নির্মাণ করছেন ‘মিথ্যা গল্প-১’ শিরোনামের নাটকটি।

‘ক্যান্সার’ স্বকৃত নোমানের প্রথম গল্পগ্রন্থ ‘নিশিরঙ্গিনী’ গল্পগুচ্ছের অন্তর্গত। এটি তার প্রথম কোনো গল্প যেটি টেলিভিশনের পর্দায় দেখতে পাবেন দর্শকরা। নাটকটির শূটিং প্রায় শেষের পথে। ইতোমধ্যে ৪৯টি সিকোয়েন্স ধারণ করা হয়েছে বরিশালে।

‘মিথ্যা গল্প-১’ প্রসঙ্গে ম ম মোর্শেদ বলেন, “বছর খানেক আগে ঔপন্যাসিক স্বকৃত নোমানের লেখা কিছুটা ভিন্ন ধরনের গল্প ‘ক্যান্সার’ নিয়ে নাটক নির্মাণের কথা ভাবি। আর্থিক বিনিয়োগের জন্য কয়েক বন্ধুকে অনুরোধ করি। কিন্তু প্রচলিত কমেডি নাটক নয় বলে তারা কেউই আগ্রহ দেখালেন না। পরে পাশে দাঁড়ালেন ফিল্মের এডি জামান সাহেব। নাটকটি নির্মাণে আর্থিক সহযোগিতা দেওয়ার জন্য তিনি তার বন্ধু নোমান খন্দকারকে অনুরোধ করলেন। তার সহযোগিতায় আমরা কাজ শুরু করি। আশা করছি অল্প কিছুদিনের মধ্যেই এটি টেলিভিশনে দেখতে পাবেন দর্শকরা।”

এদিকে স্বকৃত নোমান বলেন, “প্রথমে এ নিয়ে তেমন উচ্ছ্বাস ছিল না। কিন্তু শূটিং করার পর মোর্শেদ ভাই একদিন এলেন আমার অফিসে। পরবর্তী নাটকের জন্য একটি গল্প নিয়ে আলাপ করলাম দুজনে। পরে নিজের ল্যাপটপ থেকে দেখালেন ‘ক্যান্সার’ বা ‘মিথ্যা গল্প-১’ নাটকটির বেশ কিছু ফুটেজ। মনোযোগ দিয়ে দেখলাম। যে কটি দৃশ্য নিয়ে আমার মধ্যে শঙ্কা ছিল, তিনি ঠিকমতো ধরতে পারবেন কিনা, অভিনেতারা ঠিকমতো অভিনয় করতে পারবেন কিনা— সেই দৃশ্যগুলো এত চমৎকারভাবে তিনি ধারণ এবং অভিনয় করেছেন, যা একেবারেই আশাতীত। ভিজ্যুয়ালাইজেশন করে তিনি বরং গল্পটি ভিন্ন একটা মাত্রায় নিয়ে গেছেন। আশা করছি দর্শকদের ভালো লাগবে।’

নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রামিন। আরো আছেন হোমায়রা হিমু, সামসুন নাহার নিপা, দুলারী তাহিম, তাসনিম জাহান সেহতাজ, কাজী মিরাজ, জেসস পলাশ বিশ্বাস, সজল মাহামুদ, বিপ্লব আহমেদ ও এএইচ সঞ্চয়। একটি গুরুত্বপূর্ণ চরিত্র অভিনয় করেছেন ম ম মোর্শেদ।

Related posts