September 23, 2018

নাগরিকত্ব আইনের স্বার্থ বিরোধী ধারা বাতিলের দাবীতে লন্ডনে সমাবেশ

শিহাবুজ্জামান কামাল, লন্ডন থেকেঃ বাংলাদেশের প্রস্তাবিত নাগরিকত্ব আইন থেকে প্রবাসীদের স্বার্থ বিরোধী ধারা গুলো বাতিল না করলে আন্দোলনের কর্মসূচী হিসেবে পর্যায়ক্রমে বাংলাদেশ বিমান বয়কটসহ নানা কঠোর কর্মসূচী প্রদান করা হবে।

গত ৯ অক্টোবর রবিবার পূর্ব লন্ডনের মাইল এন্ড রোডের ব্ল“মূন সেন্টারে অনুষ্ঠিত কমিউনিটির নেতৃবৃন্দের এক সমাবেশে উপরোক্ত সিদ্ধান্ত ঘোষণা করা হয়। সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে এবং সলিসিটর নাশিদ রহমান ও এডভোকেট মাহবুব আলম তোহার যৌথ পরিচালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রস্থাবিত নাগরিকত্ব আইন ২০১৫ এর প্রবাসীদের স্বার্থ বিরোধী ধারা নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ট্রাইবুনাল জাজ ব্যারিস্টার নজরুল খসরু ও বিশেষ আলোচক হিসেবে আলোচনা পেশ করেন ব্যারিস্টার নাজির আহমদ ও ব্যারিস্টার মাসুদ আহমদ চৌধুরী।

প্রস্থাবিত আইনে প্রবাহীদের স্বার্থ বিরোধী ধারা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ ও বাতিলের দাবী জানিয়ে বক্তব্য রাখেন গ্রেটার সিলেট কাউন্সিলের চেয়ার পার্সন নুরুল ইসলাম মাহবুব, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের চেয়ার ম্যান আশিকুর রহমান, বাংলাদেশ কাটারস এসোসিয়েশনের সাবেক সেক্রেটারি আলহাজ এম এস আলাউদ্দিন, চ্যানেল আই ইউরোপের এমডি রেজা আহমদ চৌধুরী শোয়েব, বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্তটার সাইদুর রহমান রেনু, কাউন্সিলার আয়েশা আহমদ চৌধুরী, বাংলাদেশ ল এসোসিয়েশনের চেয়ারম্যান এডভোকেট মোঃ শাহ আলম ও সেক্রেটারি এডভোকেট শিবলী সাদিক। আরো বক্তব্য রাখেন ব্যারিস্টার মুজিবুল হক, ডঃ মুজিবুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী মলি রশিদ খান, আব্দুল মালিক কুটি, হাজী ফারুক মিয়া, সৈয়দ জিল্লুল হক, নাজমুল আহসান, গোলাম মওলা টিপু, হাজী কলা মিয়া, আবুল কালাম আজাদ, জাহাঙ্গির খান, ব্যবসায়ী শামসুল হোসেন, মাসুম বিল্লা, কবি শিহাবুজ্জামান কামাল, শিব্বির আহমদ, এডভোকেট ইউসুফ রেজা, সাংবাদিক সৈয়দ জহিরুল হক, জহিরুল হক জহির, কমিউনিটি নেতা আফসর মিয়া ছটু, আলহাজ নুর বখস, নুরুল আমিন, হারুনুর রশিদ, মশাহিদুর রহমান, মঈন উদ্দিন প্রমুখ।

সভায় প্রায় ২৫টি সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন এবং আরো ১০ট সংগঠন একাত্ততা ঘোষণা করে।
সভায় আন্দোলনকে আরো তীব্র করার জন্য সর্বদলীয় ১০১ সদস্য বিশিষ্ট একটি এ্যাকশন কমিটি গঠন করা হয়। ক্যা¤েপইন টু এমেন্ড প্রপোজড বাংলাদেশ সিটিজেনশীপ এ্যাক্ট নামে গঠিত কমিটিতে যারা দায়িত্ব পালন করবেন তাঁরা হচ্ছেন, কে এম আবুতাহের চৌধুরী (কনভেনার) নুরুল ইসলাম মাহবুব, আশিকুর রহমান, কাউন্সিলার আয়েশা চৌধুরী (জয়েন্ট কনভেনার) সদস্য সচিব, সলিসিটর নাশিদ রহমান । অর্থ সচিব, এডভোকেট মাহবুব আলম তোহা।

উক্ত কমিটি বৃটেন, ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে গণসংযোগ, জনসভা, বংলাদেশে ডেলিগেইট প্রেরন, ক্যা¤েপইন, হাইকোর্টে রিট এবং পরিশেষে বাংলাদেশ বিমানসহ সরকারী প্রতিষ্ঠান বয়কট করার কর্মসূচী ঘোষণা করবে।
গংবাদ প্রতিবেদকঃ শিহাবুজ্জামান কামাল। লন্ডন।

Related posts