November 20, 2018

না’গঞ্জে ইজিবাইক দেখলেই জব্দ!

রফিকুল ইসলাম রফিক, নারায়ণগঞ্জঃ  ব্যাটারী চালিত ইজিবাইকের বিরুদ্ধে অভিযানে নামার একদিন পরেই এবার দেশের সব সড়ক-মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা দেখা মাত্রই জব্দ করার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার সকাল থেকে রাজধানীর মিরপুর, গাবতলী, হেমায়েতপুর ও নবীনগরে অটোরিকশা বন্ধে অভিযান চলাকালে এ নির্দেশ দেন তিনি।

এদিকে, মন্ত্রীর নির্দেশনা পাওয়া মাত্রই নারায়ণগঞ্জ জেলাধীন সড়ক মহাসড়ক থেকে ব্যাটারী চালিত অটোরিকশা ও ইজিবাইক জব্দ অভিযানে নেমে পড়েছে বিআরটিএ, ট্রাফিক ও হাইওয়ে পুলিশ।

এব্যাপারে বিআরটিএ নারায়ণগঞ্জ জোনের মোটরযান পরিদর্শক মো: অহিদুর রহমান জানান, ইতিমধ্যেই মন্ত্রনালয়ের নির্দেশে কাজ শুরু করে দিয়েছি। রোববার থেকে নারায়ণগঞ্জের বিভিন্ন মহাসড়ক সড়কে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যাটারী বাহী প্যাডেল চালিত অটোরিকশা ও ইজিবাইক জব্দে বিআরটিএ’র অভিযান চলবে।

সরকারী পুলিশ সুপার (ট্রাফিক) বদরুল আলম মোল্লা জানান, ব্যাটারী চালিত অটোরিকশা জব্দে ট্রাফিক পুলিশের অভিযান শুরু হয়ে গেছে। প্রথমে মহাসড়ক এরপর সড়কে অভিযান চলবে।

তিন চাকা বিশিষ্ট ব্যাটারী চালিত এই অটোরিকশার কোন লাইসেন্স না থাকায় নারায়ণগঞ্জে এর দৌরাত্ম বেড়েছে। দিনের বেলা সিটি কর্পোরেশন এলাকার প্রধান সড়কে এই যান চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও রাত ৮ টার পরে নগরীতে এই ইজিবাইক চালকদের রাজত্ব চলে। যত্রতত্র গাড়ী রেখে শহরের ২নং রেলগেট এলাকা থেকে ডিআইটি পর্যন্ত সারিবদ্ধ ভাবে যানজট সৃষ্টি করে রাখে।

এছাড়াও বেশীরভাগ অপ্রাপ্ত বয়স্ক চালকদের বেপোরোয়া চলাচলের কারনে প্রতিনিয়ন দুর্ঘটনার শিকার হয়ে কেউ প্রাণ হারাচ্ছেন, আবার অনেকে আহত হয়ে হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন।

এসকল যানবাহন গুলোর কারনে সীমাহীন বিদ্যুৎ অপচয় হচ্ছে। তবে এর আগে নারায়ণগঞ্জে এই ইজিবাইক চলাচল নিয়ন্ত্রনে তেমন কার্যকরী পদক্ষেপ নিতে পারেনি প্রশাসন। যার ফলে প্রতিনিয়ত এর সংখ্যা বাড়তেই থাকে। তবে এবার মন্ত্রীর নির্দেশনা মোতাবেক পুলিশ প্রশাসন ইজিবাইক জব্দে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে সড়ক দূর্ঘটনা অনেক হ্রাস পাবে বলে মন্তব্য করেন সচেতন নগরবাসী।

সেতুমন্ত্রী বলেন, ব্যাটারীচালিত অটোরিকশার কারণে সারা দেশে দুর্ঘটনা ঘটছে। সেই সঙ্গে অপচয় হচ্ছে বিদ্যুৎ। হাইকোর্টের নির্দেশনা ও সড়ক নিরাপত্তা কাউন্সিলের আপত্তি না মেনে অনুমোদিত এসব বাহন সড়কে দাপট দেখাচ্ছে। এখন থেকে আর কোনো ব্যাটারিচালিত অটোরিকশা, নসিমন, করিমনকে সড়ক-মহাসড়কে চলতে দেয়া হবে না।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৬ মে ২০১৬

Related posts