September 25, 2018

না’গঞ্জে ইজিবাইকের বিরুদ্ধে অভিযান শুরু

রফিকুল ইসলাম রফিক, নারায়ণগঞ্জঃ  ইজিবাইকের দৌরাত্ম থামাতে যখন ব্যার্থ প্রশাসন, তখন এই যান চলাচল রোধে এবার অভিযানে নামলেন খোদ সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুধু তাই নয়, সারাদেশের সড়ক মহাসড়কে ব্যাটা‌রী চা‌লিত ই‌জিবাইকের বিরুদ্ধে অ‌ভিযানের নির্দেশও দিয়েছেন মন্ত্রী। তবে মন্ত্রীর এই নির্দেশের প্রেক্ষিতে মিশ্র প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন নারায়ণগঞ্জ জেলার ব্যাটারী চালিত ইজিবাইক মালিক-শ্রমিক নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (৫ মে) ঢাকা-মাওয়া সড়কে ইজিবাইকের বিরুদ্ধে অভিযান চালান মন্ত্রী।
এদিকে, মন্ত্রীর এই নির্দেশনা পাওয়ার পরেই নারায়ণগঞ্জ জেলার আওতাধীন ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ব্যাটারী চালিত ইজিবাইকমুক্ত করতে অভিযানে নেমেছে হাইওয়ে পুলিশসহ ট্রাফিক বিভাগ।

এব্যাপারে নারায়ণগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) বদরুল আলম মোল্লা জানান, প্রথম পর্যায়ে মহাসড়কে ইজিবাইকের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। মহাসড়ক ইজিবাইকমুক্ত করে সড়কে ইজিবাইক চলাচল রোধে অভিযান চালানো হবে।

আর অভিযান প্রসঙ্গে ব্যাটারীচালিত অটোরিক্সা (ইজিবাইক) মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক আজিজুল হক বলেন, আমরা অনেক কষ্ট করে এ ইজিবাইকগুলো কিনেছি। কেউ সমিতি থেকে ঋন নিয়েছি, কেউ গহনা বিক্রি করেছি আবার কেউবা গ্রামের বাড়ির সম্পত্তি বিক্রি করে ইজিবাইক কিনে জীবিকা নির্বাহ করছি। এখন সরকার যদি আমাদের পূনর্বাসনের কোন ব্যবস্থা না করে এগুলো বন্ধ করে দেয় তবে আমরা পরিবার পরিজন নিয়ে পথে বসে যাবো। তাই সরকারের কাছে আমাদের দাবী থাকবে, এই ইজিবাইকগুলো আমাদের কাছ থেকে নিয়ে আমাদের ক্ষতিপূরন দিয়ে দিন। অন্যথায় বেঁচে থাকার তাগিদে আমাদের রাজপথে নেমে আন্দোলন সংগ্রাম করা ছাড়া কোন বিকল্প থাকবে না। আন্দোলন সংগ্রামের মাধ্যমেই আমরা আমাদের দাবী আদায় করবো।

ইতিপূর্বে নারায়ণগঞ্জের সড়কে ইজিবাইক চালানো বন্ধ করতে হাইকোর্টের নির্দেশনা থাকলেও ইজিবাইক মালিক-শ্রমিকদের মানবিক দিক বিবেচনা করে প্রশাসন কঠোর কোন পদক্ষেপ গ্রহন করেনি। প্রশাসনের সেই শিথিলতার সুযোগে বেপরোয়া হয়ে উঠে ইজিবাইকের চলকেরা। কোনপ্রকার প্রশিক্ষণ ছাড়াই সড়ক মহাসড়কে চালাতে থাকে ইজিবাইক। এর ফলে একের পর এক ঘটতে থাকে দূর্ঘটনা। নারায়ণগঞ্জের রাজপথে অকালেই ঝরে যায় অনেকগুলো তাজা প্রাণ। ইজিবাইক বন্ধে সোচ্চার হতে থাকে নারায়ণগঞ্জের আপামর জনসাধারণ। এবার সরকার এ ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করলে নারায়ণগঞ্জবাসী যানজটমুক্ত নিরাপদ সড়কে চলাচল করার অধিকার ফিরে পাবে বলে করেন তারা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৬ মে ২০১৬

Related posts