September 24, 2018

নাইকো মামলায় হাইকোর্টের রায় বাতিল চেয়ে খালেদা জিয়ার আপিল

খালেদা জিয়া

নাইকো মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিচারিক আদালতে মামলা চলবে বলে যে রায় দিয়েছিলেন হাইকোর্ট সে রায় বাতিল চেয়েছেন তিনি।

সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল আবেদনটি দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন বেগম খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

হাইকোর্টের রায়ে সচল হওয়ার পর নাইকো মামলার বিচারিক কার্যক্রম ফের শুরু হয়েছে ঢাকার বিশেষ জজ-৯ আমিনুল ইসলামের আদালতে। আগামী ২৮ ডিসেম্বর এ মামলার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য রয়েছে।

গত ৩০ নভেম্বর হাইকোর্টের আদেশে জামিনের আবেদন জানান বেগম খালেদা জিয়া । শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন বিচারিক আদালত।

গত ১৮ জুন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা নাইকো মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে বলে রায় দেন বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ। মামলাটি বাতিলে খালেদা জিয়ার রিট আবেদন ও এ সংক্রান্ত রুল খারিজ এবং বিচারিক কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে তাকে দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট।

নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি মামলা দু’টিও বিচারিক আদালতে চলবে বলে চূড়ান্ত রায় দিয়ে খালেদা জিয়াকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এসব মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের প্রেক্ষিতে মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে পৃথক পৃথক শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

Related posts