November 17, 2018

নষ্ট মেমোরি ঠিক করবেন যেভাবে

নষ্ট মেমোরি ঠিক করবেন যেভাবে

কম্পিউটার, মোবাইল, ট্যাব প্রভৃতি প্রযুক্তি ব্যবহারে আমরা মেমোরি ব্যবহার করি। মেমোরি কার্ডে গুরুেত্বপূর্ণ অনেক ডকুমেন্ট বা ছবি আমরা সংরক্ষণ করে থাকি পরবর্তী সময়ের জন্য । অর্থাৎ তথ্য আদান প্রদানে মেমোরি কার্ড ছাড়া যেন চলেই না। তাই মেমোরি কার্ড প্রয়োজনীয়তা বলতে গেলে অপরিহার্য।

কিন্তু সেটি অকেজো হলে প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট হারিয়ে যেতে পারে। তাই কিভাবে নষ্ট মেমরি কার্ড ঠিক করবেন এ নিয়ে পাঠকদের জন্য লেখা।

ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার :

মেমোরি কার্ডের তথ্য দেখা যাচ্ছে, কিন্তু সেটি ব্যবহার করা যাচ্ছে না। এ ক্ষেত্রে ডেটা উপস্থিত থাকে কিন্তু কম্পিউটার বা অন্য যন্ত্র সেটিকে পড়তে (রিড) পারে না। এক্ষেত্রে সবাই ভাবে যে মেমোরি কার্ডটি বোধহয় নষ্ট হয়ে গেছে। কিন্তু না, এমন অবস্থা থেকেরিকভারি সফটওয়্যার মেমোরি কার্ডটাকে ফিরিয়ে আনতে পারে।

যা করতে হবে :

প্রথমে কার্ড রিডারে মেমোরি কার্ড ঢুকিয়ে নিয়ে কম্পিউটারে সংযোগ দিন। খেয়াল রাখুন, মেমোরি কার্ড ফাইল এক্সপ্লোরারে বা হার্ড ড্রাইভের অন্যান্য ডিস্কের মতো দেখালে এটিতে প্রবেশ করা যাবে না, কিন্তু ফাইল সিস্টেম ঠিক আছে। এবার য়াপনার উইন্ডোজ এর স্টার্ট মেন্যুতে গিয়ে cmd লিখুন। এতে আপনার স্টার্ট মেন্যুর উপর দিকে কমান্ড প্রম্পট (cmd) দেখা যাবে। এখন এর ওপর ডান বোতাম চেপে Run asadministratorনির্বাচন করে সেটি খুলুন। কমান্ড

প্রম্পট চালু হলে এখানেchkdskmr লিখে enter ক্লিক করুন। এখানে m হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ ।

কম্পিউটারে কার্ডের ড্রাইভ লেটার যে টি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজটি সম্পন্ন হতে দিন।

এখানে convertlostchainsto files বার্তা এলে y চাপুন। এ ক্ষেত্রে ফাইল কাঠামো ঠিক থাকলে কার্ডের তথ্য আবার ব্যবহার করা যাবে। মেমোরি কার্ড যদিinvalid filesystemদেখায় তাহলে সেটির ড্রাইভের ডান ক্লিক করে Format- এ ক্লিক করুন। File system থেকে FAT নির্বাচন করে Quick format-এর টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য হারালেও কার্ড নষ্ট হবে না। ( সূত্র-ওয়েবসাইট)

Related posts