September 26, 2018

নবাস-সাবওয়ের ভাড়া অর্ধেক করার দাবি নিউইয়র্ক বাসীর

হাকিকুল ইসলাম খোকন,বিশেষ সংবাদদাতাঃ  সিয়াটল এবং সানফ্রানসিস্কো সিটির মত নিউইয়র্ক সিটির সাবওয়ে/বাসেও দারিদ্র্য সীমার নীচে জীবন-যাপনকারিদের জন্যে ভাড়া অর্ধেক করার দাবি উঠেছে। এ দাবিতে আন্দোলনরতদের পাশে দাঁড়িয়েছেন সিটি কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার এবং পাবলিক এডভোকেট লেটিশা জেমস।

এ দাবি আদায়ের জন্যে গঠিত ‘রাইডার্স এলায়েন্স’র ব্যানারে গত শুক্রবার সিটি হলের সামনে মানববন্ধন হয়েছে। সে সময় সিটি প্রশাসনের প্রতি আহবান জানিয়ে বলা হয় যে, নানা অজুহাতে বাস ও সাবওয়ের ভাড়া বৃদ্ধি করা হচ্ছে। এ অবস্থায় নিদারুন কষ্টে জীবন-যাপনকারিদের পক্ষে ভাড়া সংগ্রহ করা কঠিন হয়ে পড়েছে।

অন্তত: ৮ লাখ মানুষ রয়েছেন এ সমস্যায়। নিউইয়র্ক সিটির বিরাট এই জনগোষ্ঠিকে অবজ্ঞার দৃষ্টিতে দেখার কোনই সুযোগ নেই। তাই, আয়ের ওপর নির্ভর করে এমটিএকে ভাড়া অর্ধেকে নামিয়ে আনতে হবে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য আকাশচুম্বি হয়েছে। সে তুলনায় আয় বাড়েনি এই ৮ লাখ নিউইয়র্কারের। তারা হিমসিম খাচ্ছেন দৈনন্দিন জীবন-যাপনে। এমন পরিস্থিতির শিকারদের পাশে দাঁড়াতে হবে মানবিকতার দৃষ্টিতে। এমন অভিমত প্রকাশ করেন পাবলিক এডভোকেট লেটিশা জেমস। তিনি সিটি মেয়র এবং সিটি কাউন্সিলকে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহবান জানান।

এ দাবির সমর্থক ‘দ্য কম্যুনিটি সার্ভিস সোসাইটি’র তথ্য অনুযায়ী গরিবের চেয়েও গরিবদের জন্যে এ পন্থা অবলম্বন করা হলে এমটিএর আয় কমবে বছরে ১৯৪ মিলিয়ন ডলার। এ হিসাব উপস্থাপন করা হয় দারিদ্র্যসীমার নীচে বসবাসকারিদের মধ্যে যদি ৩ লাখ ৬১ হাজার মানুষ বাস/সাবওয়ে ব্যবহার করেন। উল্লেখ্য যে, এমটিএ’র পক্ষ থেকে ইতিমধ্যেই প্রবীন ও চলতে অক্ষম লোকজনের জন্যে ভাড়া হ্রাস করেছে।

ভাড়া অর্ধেক করার ঘাটতি পুষিয়ে নিতে গ্যাসের ওপর সারচার্জ এবং ব্রীজের টোল বৃদ্ধির প্রস্তাব দিয়েছে সংস্থাটি। এ ব্যাপারে সিটি মেয়রের মুখপাত্র নাটালি গ্রাইবুসকাস বলেছেন, প্রস্তাবটি খুবই চমৎকার। সিটির সার্বিক দিক বিবেচনায় অবশ্যই এটি বিশ্লেষণ ও পর্যালোচনার অধিকার রাখে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৭ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts