September 25, 2018

নতুন ফিচার হোয়াটসঅ্যাপে

Captureপ্রযুক্তি ডেস্ক::

অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপে যুক্ত হল আরও একটি নতুন ফিচার। ভার্চুয়াল দুনিয়ার কথোপকথন এমন জায়গায় পৌঁছে গিয়েছে, যেখানে স্মাইলি বা ইমোজি এক বিশেষ ভূমিকা পালন করে। কথা বলতে গিয়ে মুড কেমন, তা বোঝাতে এখন ইমোজির জুড়ি মেলা ভার। আর এই ইমোজির ফলে বেশি টাইপ না করেই বুঝিয়ে দেওয়া যায়, হাসছেন, কাঁদছেন, না রাগ করেছেন।
কিন্তু ইমোজি ব্যবহারের রমরমায়, এখন এর সংখ্যা এতই বেড়ে গেছে যে, পছন্দের ইমোজিটা খুঁজে বের করতে অনেকটা সময় চলে যায়। তাই এবার সহজে ইমোজি খুঁজে বের করতে নতুন ফিচার নিয়ে এল হোয়াটসঅ্যাপ।
অ্যানড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ ২.১৭.১৪৮—এ ইমোজি খোঁজার জন্য একটি ছোট্ট সার্চ অপশন থাকবে। সেখানে প্রাসঙ্গিক কিওয়ার্ড টাইপ করলেই সহজে বেরিয়ে আসবে আপনার মনমতো ইমোজি। যেমন সার্চ অপশনে গিয়ে ‘ক্যাট’ টাইপ করলে বেরিয়ে পড়বে বিড়ালের ইমোজি, আর ‘ক্রাইং’ টাইপ করলে কান্নার ইমোজি বেরিয়ে পড়বে।
শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারের আপগ্রেডেড ভারশনে নিজের পছন্দ মতো ফন্টে টাইপ করা যাবে।
অন্যদিকে ব্যবহারকারী যেমন নিজের ইচ্ছেমতো ফন্ট ব্যবহার করতে পারবেন, তেমনই কোনো বাক্য বা শব্দকে চাইেলেই বোল্ড, ইটালিকস এবং আন্ডারলাইন দেওয়া যাবে। সেই শব্দ বা বাক্যটিকে একভাবে টাচ করে থাকুন, এবং প্রয়োজন অনুযায়ী বোল্ড, ইটালিকস এবং আন্ডারলাইন করতে পারবেন।
প্রসঙ্গত, বর্তমানে ১০০ কোটির বেশি মানুষ এই মেসেঞ্জার ব্যবহার করেন। তাদের কথা মাথায় রেখেই হোয়াটসঅ্যাপ দিন দিন নতুন ফিচার যুক্ত করছে। যদিও হোয়াটসঅ্যাপ শুধু অ্যানড্রয়েড ফোনের জন্যই এই নতুন ফিচার নিয়ে এসেছে। আইওএস—এ এই নতুন ফিচার এখনো যুক্ত হয়নি।

Related posts