September 25, 2018

নতুন করে আবারও উত্তপ্ত কাশ্মীর, পুলিশের গুলিতে নিহত ১

কাশ্মীরঃ  নতুন করে উত্তপ্ত হয়ে উঠল ভারত শাসিত কাশ্মীর। শুক্রবার বিকেলে কাশ্মীরের কুপওযারাতে নিরাপত্তারক্ষীর গুলিতে একাদশ শ্রেণীর এক ছাত্রের প্রাণহানির পরই উপত্যকায় নতুন করে অশান্তি ছড়িয়ে পড়েছে। সম্প্রতি পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারীর নিহত হওয়ার ঘটনায় এদিন বিকেলে উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার নাতনুসা এলাকায় বিক্ষোভ দেখাতে গেলে তাদেরকে থামাতে নিরাপত্তা রক্ষীরা তাদের ওপর গুলি চালালে ওই শিক্ষার্থী মারা যায়।

পুলিশ জানায়, বিক্ষোভ চলাকালীনই বিক্ষোভকারীরা নাতুনসা গ্রামে ৪৭ রাষ্ট্রীয় রাইফেলসের শিবির লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে। এরপরই শূন্যে গুলি চালাতে থাকেন নিরাপত্তারক্ষীরা। এতে গুলি লাগে আরিফ হোসেন দার (১৯) নামে এক ছাত্রের শরীরে। সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করে স্থানীয় জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে অশান্ত হয়ে ওঠে উপত্যকা। সেনাবাহিনীর জওয়ানদের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনে বিক্ষোভ দেখায় কুপওয়াড়ার বাসিন্দারা। তাঁরা বাহিনীর জওয়ানদের লক্ষ্য করে পাথর ছোঁড়েন। এরপরই বিক্ষোভকারীদের হঠাতে করতে নিরপত্তা বাহিনীর জওয়ানরা গুলি চালায়। গুলিতে নতুন প্রজন্মের এক ক্রিকেটারসহ চার জনের মৃত্যু হয়। তারপর থেকেই উপত্যকায় অশান্তি চরমে ওঠে। এই ঘটনার জেরে বুধবার থেকেই হান্ডওয়ারা এবং কুপওয়ারা শহর এবং শ্রীনগরের কিছু অংশে কারফিউ জারি করতে বাধ্য হয়েছে মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকার। নতুন করে গুজব এবং অশান্তি ছড়ানো রুখতে বন্ধ রাখা হয়েছে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৫ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts