September 24, 2018

নতুন ইলেকট্রিক কার আনছে টেসলা

hযুক্তরাষ্ট্রের ইলেকট্রিক কার উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলা নতুন একটি গাড়ি বাজারে ছেড়েছে। গাড়ির মডেল এস ১০০ ডি। এই গাড়িটির বিশেষত্ব হচ্ছে এক চার্জে দীর্ঘপথ পাড়ি দিতে পারবে।

টেসলার নতুন গাড়িটিতে আগের মডেলের (পি ১০০ ডি) মতই ব্যাটারি ব্যবহৃত হয়েছে। কিন্তু এই ব্যাটারি দীর্ঘপথ পাড়ি দেবার নিশ্চয়তা দেয়। গাড়িটি একবার চার্জ দিলে ৩৩৫ মাইল পথ পাড়ি দিতে পারবে। গাড়িটির টপ স্পিড ১৫৫ মাইল। পি ১০০ ডি গাড়িটিতে বড় আকারের শক্তিশালী মোটর ব্যবহৃত হয়েছে। গাড়িটি মাত্র ৪.২ সেকেন্ডে ০-৬০ মাইল গতিতে ছুটতে পারবে।

বড় আকারে ইলেকট্রিক গাড়ি নির্মাণের সাহস যারা দেখাচ্ছে, তাদের মধ্যে প্রথম সারিতে রয়েছে মার্কিন সংস্থা ‘টেসলা’। বাস্তব পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে এই গাড়ির ডিজাইনেও প্রায় সবদিক ভাবা হয়েছে।

টেসলা মডেল এস পারফর্মেন্স গাড়িটির অ্যাক্সিলারেশন দুর্দান্ত। রিয়ার অ্যাক্সল-এ বসানো ইলেকট্রিক মোটরটি হল ৩১০ কিলোওয়াটের, সর্বোচ্চ টর্ক ৬০০ নিউটনমিটার, যা কিনা প্রথম রেভোলিউশন থেকেই পাওয়া যায়।

টেসলা মডেল এস গাড়িটিতে ইটালীয় এবং ব্রিটিশ কার ডিজাইনকে একত্রিত করা হয়েছে, যদিও গাড়িটি বানানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। তার হালকা-পাতলা আকার দেখে মাসেরাতি কিংবা জাগুয়ারের আভিজাত্যের কথা মনে পড়াটাই স্বাভাবিক। কম দূরত্বে টেসলা এস গাড়ি থেকে কোনো কার্বন নির্গত হয় না।

Related posts