November 18, 2018

নকলে বাঁধা দেওয়ায় লাঞ্ছিত, দায়িত্ব পালন না করার ঘোষণা

এ কে আজাদ, চাঁদপুর জেলা প্রতিনিধিঃ  এইচএসসি পরীক্ষার ইংরেজী ২য় পত্র পরীক্ষার দিনে চাঁদপুর মতলব দক্ষিণের উপজেলার রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্র গত ১০এপ্রিল পরীক্ষার্থীদেরকে নকল করতে বাঁধা প্রদান করায় কলেজের দরজা জানালার গ্লাস, টেবিল ভাংচূর ও শিক্ষকদেরকে লাঞ্ছিত করেছে বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা। এ ঘটনায় লাি ত শিক্ষকরা আগামী দিনের পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালন করবেন না বলে ঘোষণা দিয়েছেন। কলেজের উপাধ্যক্ষ আফরোজা খাতুন, সহকারী অধ্যাপক নন্দন বণিক, সহকারী অধ্যাপক মোঃ নাসির উদ্দিনসহ বেশ কয়েক জন লাি ত শিক্ষক জানায়, পরীক্ষা শেষ হওয়ার ২০ মিনিট পূর্বে মতলব ডিগ্রি কলেজের অফিস সহকারী ফরিদ আহম্মেদ নকল নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে।

পরীক্ষার সময় শেষ হওয়ার পর পরীক্ষা কেন্দ্রের কর্তব্যরত শিক্ষকরা খাতা সংগ্রহ করতে গেলে মতলব ডিগ্রি কলেজের পরীক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ওঠে। এক পর্যায়ে পরীক্ষার্থীরা কলেজের দরজা জানালার গ্লাস ও টেবিল ভাংচূর করে এবং শিক্ষকদেরকে লাঞ্চিত করে। পরবর্তীতে স্থানীয় লোকজন ও পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার পর পরই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কানিজ ফাতেমা ঘটনাস্থল পরির্শন করেন এবং লাঞ্চিত শিক্ষকদের সান্তনা দেন। এ দিকে মতলব  ডিগ্রি কলেজের একাধিক পরীক্ষার্থী জানান, পরীক্ষা সময় শেষ হওয়ার ১০ মিনিট পূর্বে মহিলা কলেজের কর্তব্যরত শিক্ষকরা আমাদের খাতা সংগ্রহ করে নিয়ে যায়।

এতে আমাদের সহপাঠিরা প্রতিবাদ করে। অপরদিকে রয়মনেন নেছা মহিলা কলেজের গভর্নিং বডির সদস্যবৃন্দ ও মতলব ডিগ্রি কলেজের শিক্ষকবৃন্দ, গভর্নিংবডির সদস্যবৃন্দ কলেজের ঘটনাস্থলে যান এবং দুই কলেজের মধ্যে অনাকাঙ্খিত ঘটনা সুরাহা করার চেষ্টা করেন। তবে এ ঘটনায় দুই কলেজের পরীক্ষার্থী ও অভিাভকদের মাঝে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১০ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts