September 25, 2018

ধোনি-কোহলিরা পাকিস্তান যাচ্ছেন খেলতে!

aস্পোর্টস ডেস্ক::

শেষবার ২০০৮ সালে এশিয়া কাপের ম্যাচে ভারত পাকিস্তানের মুখোমুখি হয়েছিল তাদের দেশের মাটিতে। তারপর কেটে গেছে দীর্ঘ ৯ বছর। রাজনৈতিক টানাপোড়েন ও সীমান্তে উত্তেজনার কারণেই এতটা সময় পাকিস্তানের মাটিতে খেলেননি কোনো ভারতীয় ক্রিকেটার। সাম্প্রতিক অতীতেও বেশ কয়েকবার শোনা যাচ্ছে, ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ খেলা হবে। এমনকি, তা নিয়ে দু’দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে ‘মৌ’ চুক্তিও সাক্ষরিত হয়। তবে বিভিন্ন রাজনৈতিক জটিলতার কারণেই সেই প্রস্তাবিত সিরিজ আর হয়ে ওঠেনি।
তবে এক সর্ব‌ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এইবার ভারতীয় ক্রিকেটারদের পাকিস্তানের মাটিতে খেলার এক সম্ভাবনা তৈরি হয়েছে। সৌজন্যে আইসিসি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছরের শেষে লাহোরে বিশ্ব একাদশ এবং পাকিস্তান একাদশের মধ্যে একটি টি-২০ ম্যাচের আয়োজন করতে পারে তারা। পাকিস্তান একাদশে খেলবেন শুধু পাক ক্রিকেটাররাই। তবে বিশ্ব একাদশ তৈরি বিশ্বের সব দলের সদস্যদের নিয়ে। তাই মনে করা হচ্ছে, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির মতো তারকা ক্রিকেটাররাও থাকতে পারেন সেই দলে।
জানা গেছে, বিশ্ব একাদশ এবং পাকিস্তান একাদশের মধ্যে তিনটি টি-২০ ম্যাচ খেলানো হবে। আইসিসির আশা, বিশ্বের সব নামী ক্রিকেটারই এই আবেদনে সাড়া দেবেন। গত সপ্তাহে লন্ডনে বোর্ড মিটিংয়ের পরে আইসিসির পক্ষ থেকে জানানো হয়, ‘পাকিস্তানের মাটিতে ফের আর্ন্তজাতিক ম্যাচ শুরু করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। লাহোরে বিশ্ব একাদশ এবং পাকিস্তান একাদশের মধ্যে তিনটি টি-২০ ম্যাচ আয়োজন করার চেষ্টা করা হচ্ছে।’ ওয়াকিবহাল মহল মনে করছে, এই তিনটি ম্যাচ সফলভাবে আয়োজন করতে পারলে, পাকিস্তানে ফের আর্ন্তজাতিক ম্যাচ আয়োজন করা দ্রুত সম্ভব হবে।
উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসের উপর হামলা হওয়ার পর থেকেই পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ বন্ধ হয়ে যায়। বিশ্বের কোনও দলই এরপর থেকে পাক সফরে যায়নি। বিভিন্ন টুর্নামেন্টে পাকিস্তানকে তাদের হোম ম্যাচ খেলতে হয়েছে দেশের বাইরে গিয়ে। এবার আইসিসির এই নয়া উদ্যোগ এ সমস্যা মেটে কি না, তা অবশ্য সময়ই বলবে।

Related posts