September 20, 2018

দৈনিক ফেসবুকে অনুবাদ হয় ২০ কোটি লাইন

ডেস্ক রিপোর্টঃ  জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করা ফেসবুকে প্রতিদিন স্বয়ংক্রিয়ভাবে ২০০ মিলিয়ন(২০ কোটি) লাইন অনুবাদ করে। বর্তমানে ১৬০ কোটির বেশি ব্যবহারকারী সারা পৃথিবীতে ফেসবুক ব্যবহার করে। শব্দ অনুবাদ করার জন্য ফেসবুকে অ্যালগোরিদম পদ্ধতি ব্যবহার করে। ডিজিটাল বাবেলফিস সফটওয়্যারের সাহায্যে এই অনুবাদ সম্পন্ন হয়।

ফেসবুকের ভাষা প্রযুক্তির প্রকৌশল বিভাগের পরিচালক অ্যালেন প্যাকার জানান, আমাদের ভাষা অনুবাদের কাজ দারুণভাবে সম্পন্ন করছে সফটওয়্যারটি। যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে সোমবার অনুষ্ঠিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এমটেক ডিজিটাল সম্মেলনে এ কথা জানান তিনি।

প্রতিদিন ৮০ কোটি মানুষ ফেসবুকে এই অনুবাদ পড়ে। ৪০০ টি ভাষা অনুবাদে সক্ষম ফেসবুকের স্বয়ংক্রিয় ভাষা অনুবাদের সফটওয়্যারটি। উদাহরণস্বরুপ, এই সিস্টেম সফটওয়্যারটির মাধ্যমে কেউ প্যারিসের কোন হোটেল সম্পর্কে জানতে চাইলো। একই হোটেলের ব্যাপারে যদি ফ্রান্সের কোন বন্ধু জানতে চায় তাহলে ফেসবুক ফ্রান্সের বাসায় প্যারিসের হোটেল সম্পর্কে তথ্য দেবে।

অ্যালেন প্যাকার ভাষাবিদ দলের প্রশংসা করে বলেন, ‘অনুবাদক দল তাদের মিশন যথার্থভাবে সফল করেছে। এই মিশনের মাধ্যমে সারা পৃথিবীর মানুষের যোগাযোগ ব্যবস্থা আরো সহজ হয়েছে।

যে ভাষায় কথা বলা হোক না কেন, ফেসবুক আপনাকে জানাবে সে কথা আপনার ভাষায়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৪ মে ২০১৬

Related posts