December 12, 2018

দেশে ভিতর নেট স্লো রেখে ডিসেম্বরেই ভারতে ব্যান্ডউইথ রপ্তানি শুরু

ডিসেম্বরেই ভারতে ব্যান্ডউইথ রপ্তানি শুরু

ডেস্ক রিপোর্টঃ   দেশের ভিতর নেট স্লো রেখে আসছে ডিসেম্বরেই শুরু হচ্ছে বাংলাদেশ থেকে ভারতে ব্যান্ডউইথ রপ্তানি। ডিসেম্বরের ১ তারিখ থেকে আনুষ্ঠানিকভাবে ভারতে ব্যান্ডউইথ রপ্তানি শুরু হবে বলে জানিয়েছেন সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন।

গত ৬ সেপ্টেম্বর থেকে এই কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও ভারতের অংশে অপটিক্যাল ফাইবার স্থাপন সম্পন্ন না হওয়ায় নির্ধারিত সময়ে তা শুরু করা যায়নি। এরপর গেল ১৬ নভেম্বর বাংলাদেশের আখাউড়া ও ভারতের আগরতলা সীমান্তের জিরো পয়েন্টে এ দুই দেশের অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন করা হলে ব্যান্ডউইথ রপ্তানি আনুষ্ঠানিক শুরুতে বিদ্যমান বাধা কাটে।

সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ ভারতে রপ্তানির বিষয়টি গত ২০ এপ্রিল মন্ত্রিসভায় অনুমোদিত হয়। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে গত ৬ জুন ব্যান্ডউইডথ রপ্তানিতে তিন বছর মেয়াদী চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) এবং ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) মধ্যে এই চুক্তি হয়।

চুক্তি অনুসারে ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ বাণিজ্যিক ভিত্তিতে ভারতে সরবরাহ করা হবে। এতে বছরে ৯ কোটি ৪২ লাখ টাকা আয় করবে বাংলাদেশ ৷ ভারত চাইলে ৪০ জিপিবিএস পর্যন্ত ব্যান্ডউইডথ রপ্তানি করা হবে।

বাংলাদেশের একমাত্র সাবমেরিন কেবল সি-মি-ইউ-৪ এর কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়া হয়ে আগরতলা দিয়ে এ ব্যান্ডউইথ রপ্তানি হবে।

বর্তমানে দেশে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ রয়েছে। এর মধ্যে প্রায় ৩০ জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। আগামী বছর দ্বিতীয় সাবমেরিন কেবলে ( সি-মি-ইউ-৫) সংযুক্ত হলে দেশে আরো ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ যোগ হবে।

সূত্রঃ  বাংলামেইল
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts