September 25, 2018

দেশের ৭০ ভাগ এলাকা ভূমিকম্প ঝুঁকিতে

ঢাকাঃ  দেশের ৭০ ভাগ এলাকা ভূমিকম্পের ঝুঁকির মুখে। যা মোট জনগোষ্ঠীর ৮০ ভাগ মানুষ। দেশের ভেতরে ৫টি ও বাইরে ২টিসহ ৭টি উৎস থেকে যে কোনো সময় বড় ধরনের ভূমিকম্প হতে পারে।

যেহেতু ভূমিকম্পের আগাম সতর্কতা দেয়া সম্ভব নয় তাই ভূমিকম্প হলে অনেক ক্ষয়ক্ষতির আশংকা রয়েছে। সে কারণে পরিস্থিতি মোকাবিলা ও ক্ষয়ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে রাখতে এখনই উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে ভূমিকম্পবিষয়ক দিনব্যাপী সেমিনারে বিশিষ্টজনের আলোচনায় এ তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর আয়োজিত এ অনুষ্ঠানে ভূমিকম্প এবং দুর্যোগ বিশেষজ্ঞরা বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ ১০ ধরনের দুর্যোগের মুখে অবস্থান করলেও এসব থেকে জনগণকে সুরক্ষা, ঝুঁকি মোকাবিলা ও ক্ষয়ক্ষতি প্রশমনে জাতীয় প্রস্তুতি সন্তোষজনক নয়।

সকালে এ সেমিনারের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বাংলাদেশ ভবিষ্যৎ ভূমিকম্প মোকাবিলায় প্রস্তুত হচ্ছে।

পাঁচটি সেশনে বিভক্ত এ সেমিনারে বিভিন্ন পর্বে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, অধ্যাপক মেহেদী আহমদ আনসারী, স্বরাষ্ট্র সচিব মোজাম্মেল হক খান, ত্রাণও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, আমাদের অর্থনীতি সম্পাদক নাঈমুল ইসলাম খান, হাউজিং ও বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক মোহাম্মদ আবু সাদেক, ব্রিগেডিয়ার জেনারেল এজাজ আহমেদ, মেজর একেএম শাকিল নেওয়াজ, সত্যব্রত সাহা ও ক্রাউন সিমেন্টের চেয়ারম্যান জাহাঙ্গীর মালিক।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৯ মে ২০১৬

Related posts