November 17, 2018

‘দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সজাগ থাকুন’

CM_Lon

জুবায়ের আহমেদ, লন্ডন: পিলখানা হত্যাকাণ্ড বাংলাদেশের জাতীয় নিরাপত্তা ও সাবভৌমত্বের বিরুদ্ধে একটি গভীর ষড়যন্ত্র শীষক জাতীয় সেমিনার গত বূহস্পতিবার সন্ধায় লন্ডনের ওয়াটারলিলি সেমিনার হলে অনুষ্ঠিত হয়।

সিটিজেন মুভমেন্ট কর্তৃক আয়োজিত এ আলোচনা সভায় ব্রিটেনে অবস্থানরত বাংলাদেশী সাবেক সেনাকর্মকর্তা ,শিক্ষাবিদ রাজনীতিক, সাংবাদিক, মানবাধিকার কমী, আইনজীবীসহ বিপুল প্রবাসী উপস্থিত ছিলেন।

একরামুল ইসলামের তেলওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের জাতীয় নিরাপত্তাকে পঙ্গু করতেই পিলখানায় অত্যন্ত কৌশলে সেনা হত্যাকাণ্ড চালানো হয়।পূথিবীর কোন যুদ্ধে এক সাথে এত সেনা কর্মকর্তা নিহত হওয়ার উদহরন নেই।

কিন্তু ২০০৯ সালের ২৫ ফেব্রয়ারী পিলখানায় বিডিআর বিদ্রোহের মাধ্যমে বাংলাদেশ সামরিক বাহিনীর চৌকস সেনা কর্মকর্তাদের নির্মমভাবে হত্যা করা হয়।

বক্তারা তৎকালীন সরকারের সমালোচনা করে বলেন, আলোচনার নামে সময়ক্ষেপন না করে যদি বিদ্রোহ দমন করা হত তাহলে এক সাথে এত সামরিক অফিসারদের হারাতে হত না।

আলোচনার মধ্যখানে সেনা হত্যাকাণ্ডের উপর একটি তথ্যবহুল ভিডিও চিএপ্রদশন করা হয়।

সিটিজেন মুভমেন্ট’র আহবায়ক এম এ মালেকের সভাপতিত্বে এবং মনোয়ার বদরুদ্দৌজার পরিচালনায় বক্তব্য রাখেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, বাংলাদেশ জামায়াতে ইসলামীর ইউরোপের মুখপাত্র ব্যারিষ্টার আবু বকর মোল্লা, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড.কামরূল হাসান, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, বিশিষ্ট আলেম মুফতি শাহ সদরুদ্দিন, যুক্তরাজ্যের বিএনপির সাবেক সাধারন সম্পাদক ব্যারিষ্টার আব্দুস সালাম, বর্তমান সম্পাদক কয়ছর এম আহমদ, বিশিষ্ট সাংবাদিক কে এম আবু তাহের চৌধরী, কাউন্সিলর মাহবুব আলমসহ প্রমুখ।

তারেক রহমান তার বক্তব্যে বলেন, যে দেশের উজ্জল ভবিষৎ রয়েছে তার বিরুদ্ধে  ষড়যন্ত্র থাকাটা স্বাভাবিক,কিন্ত সব ধরনের ষড়যন্ত্র মোকাবিলায় জনগনকে সজাগ ও গনতন্ত্র পুনঃপ্রতিষ্টার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

জুবায়ের আহমেদ/দিগ্লোবালনিউজ২৪.কম।

Related posts