September 22, 2018

দেশী গণমাধ্যম বিকাশে বিদেশী গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণের প্রস্তাব

ঢাকাঃ  বাংলাদেশের ৮২ শতাংশ মানুষ টিভি মিডিয়া থেকে তথ্য পেয়ে থাকে। কিন্তু, বিদেশী মিডিয়ার প্রভাবে দেশী মিডিয়া সঠিকভাবে জনগণের কাছে পৌঁছতে পারছে না। বিজ্ঞাপনের ব্যপক প্রভাবও দেশী টিভি চ্যানেলগুলো থেকে দর্শকদের মুখ ফিরিয়ে নিতে বাধ্য করছে। প্রায় ৪৭ শতাংশ দর্শক বিজ্ঞাপন কমানোর পরামর্শ দিয়েছে টিভি চ্যানেলগুলোকে। পরিপ্রেক্ষিত প্রকাশিত জনমত ভিত্তিক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। আন্তর্জাতিক মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আজ এই গবেষণাপত্রটি উন্মোচন করা হয় রাজধানীর একটি পাঁচতারা হোটেলে। এতে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম খান, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, নাঈমুল ইসলাম খান ও পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ। অয়ন দেবনাথ ও শাকিলা ইয়াসমিন সূচনার পরিচালিত এ গবেষণা প্রতিবেদনে ৩৩০০ মানুষের মতামত নেয়া হয়।

এতে উঠে আসে যে, টিভি মিডিয়া ছাড়াও ১১% লোক তথ্য সংগ্রহের জন্য অনলাইনের উপর নির্ভরশীল, ৫% লোক নির্ভর করে খবরের কাগজের উপর এবং রেডিওর উপর নির্ভর করে ১% মাত্র। প্রায় ৩৩% লোক প্রতিদিন অন্তত দুই ঘণ্টা সময় টিভির সামনে ব্যায় করে। বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর মধ্যে চ্যানেল আইয়ের রয়েছে সর্বাধিক ১৪% দর্শক। সংবাদ ভিত্তিক চ্যানেলগুলোর মধ্যে সবার আগে রয়েছে সময় টিভি। জনমতে আমাদের দেশের টিভি চ্যানেলগুলোর মানসম্পন্ন অনুষ্ঠানের অভাব এবং নতুন অনুষ্ঠান চালুর আগে গবেষণা নেই বলেও তুলে ধরা হয়েছে। গবেষণায় বিদেশী গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণ আরোপের পরামর্শ দেয়া হয়। অপরদিকে, অন্যান্য বক্তারা বর্তমানে বাংলাদেশের গণমাধ্যমের উপর নানা নিয়ন্ত্রণ আরোপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। বিদেশী চ্যানেলের বাংলাদেশী বিভিন্ন পন্যের বিজ্ঞাপন নিয়ন্ত্রণেরও প্রস্তাব করা হয় গবেষণায়।

এ বিষয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘মুক্ত আকাশ সংস্কৃতির নীতি অনুযায়ী’ বাংলাদেশে বিদেশী চ্যানেলগুলো সম্প্রচারিত হচ্ছে। এক দিকে আমরা গণতন্ত্র ও অবাধ তথ্য প্রবাহের মূল্যবোধের কথা বলছি, অন্যদিকে বিদেশী চ্যালেন নিয়ন্ত্রণের দাবি করছি। এটা একটি দ্বিধান্বিত বিষয়। তবে, বাংলাদেশের যেসব কোম্পানী বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছে তাদের বিজ্ঞাপনের উপর ট্যাক্স আরোপের বিষয়ে চিন্তা করা হবে।

উৎসঃ   mzamin

Related posts