September 19, 2018

দেশীয় বিজ্ঞাপনে কেন ভিন্নদেশী তারকা?

রাজু আহমেদ
পাবলিক কিংবা প্রাইভেট খাতের উৎপাদিত পণ্য বাজারজাত করে তা ভোক্তার কাছে জনপ্রিয় করে তুলতে বিজ্ঞাপন যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বিজ্ঞাপনের মাধ্যমেই ভোক্তার মনে পণ্য ব্যবহারের অভাববোধ জাগ্রত করা হয় । এছাড়া কোন পণ্য ভালো এবং উপকারী তার স্পষ্ট ধারণা পাওয়া যায় বিজ্ঞাপনের জন্য প্রচারিত কথামালা দ্বারা । বর্তমান সময়ের প্রতিযোগিতার বাজারে ভোক্তা কোনভাবেই ঠকতে চাননা । তাই তারা বহুমাত্রিক যাচাই-বাছাই করে তবেই কোন পণ্য খরিদ করেন এবং ভোগ করে উপকৃত হতে চান নানাভাবে ।

আমাদের দেশে টিভি, রেডিও কিংবা প্রিন্টমাধ্যমে যে সকল পণ্য ও প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার-প্রকাশ করা হয় তার বেশিরভাগ বিদেশী প্রতিষ্ঠানের পণ্য । তবে এখানে পণ্য-প্রতিষ্ঠানের যে বিজ্ঞাপন প্রদর্শিত হয় তার বেশিরভাগ বাংলা ভাষায় । ব্যানার, সাইনবোর্ড থেকে শুরু করে মুখে উচ্চারিত শব্দ পর্যন্তে বাংলাকে প্রধান্য দিতে হবে বলে রাষ্ট্রীয় ফরমান রয়েছে । কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ ঘোষণা লঙ্গিত হলেও মান্য করার প্রবণতাই বেশিরভাগ প্রতিষ্ঠানের ক্ষেত্রে ।

বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, বাংলাদেশের মানুষ যে সকল পণ্য ক্রয় করে তার বিজ্ঞাপনে বিদেশী খেলেয়ার, অভিনেতা-অভিনেত্রী কিংবা অন্য কোন পেশার ব্যক্তিকে ব্যবহার করা হয় । এটা অন্তত দুঃখজনক । এর মাধ্যমে আমাদের দেশ ও দেশের মানুষের প্রতি কতটা উদাসীনতা ও উপেক্ষা তারই বড় প্রমাণ । এ দেশের মানুষ যে সকল প্রতিষ্ঠান ও পণ্যের ভোক্তা সে সকল প্রতিষ্ঠান ও পণ্যের এদেশীয় বিজ্ঞাপন কেন দেশের বিভিন্ন অঙ্গনের তারকাদের দ্বারা করানো হবে না ? প্রশ্নটা সংকুচিত মনোভাবের নয় বরং দেশপ্রেমের মানসিকতা থেকে জিজ্ঞাসু ।

অন্যদেশের মানুষের ব্যবহৃত পণ্যের বিজ্ঞাপনে আমাদের দেশের তারকাদের কতটুকু ব্যবহৃত করা হয়, সে বিষয়ে সাথে আমাদের দেশের বিজ্ঞাপন চিত্রের তুলনা করছি না । কিন্তু আমাদের দেশের মানুষ যে পণ্য ভোগ করবে সে পণ্যের বিজ্ঞাপন আমাদের দেশের তারকাদের দ্বারাই করাতে হবে । আশা করছি, রাষ্ট্র এ ব্যাপারে গুরুত্বসহকারে দৃষ্টিপাত করবে । আমাদের দেশের তারকারা এতটা অযোগ্য-অদক্ষ নয়, যে কারণে কোটি কোটি টাকা দিয়ে বিদেশ থেকে তারকা ভাড়া করে এদেশের মানুষের মন জয় করতে হবে । আর বিজ্ঞাপনের সে খরচ উসূল করা হবে দেশের সাধারণ ভোক্তার থেকে উচ্চ ব্যবসা করে । মাল্টিন্যাশলার কোম্পানির পণ্যের ক্ষেত্রেও দেশীয় তারকাদের অগ্রাধিকার দিতে হবে । আমাদের দেশের মানুষের কাছে যে ধরণের বিজ্ঞাপন উপস্থাপিত হোক না কেন তা দেশের মানুষ, দেশীয় পরিবেশ ও সংস্কৃতির সাথে মানানসই হতে হবে । সবাইকে বিষয়টি নিয়ে ভাবনার অনুরোধ থাকলো ।

লেখকঃ  রাজু আহমেদ। কলামিষ্ট ।

Related posts