September 21, 2018

দূর করুন শরীরের দুর্গন্ধ

smell-m

ঘাম বা অন্যান্য কারণে শরীরে অস্বস্থিকর দুর্গন্ধ হতেই পারে। তবে সাধারণ কিছু মেনে চললে এবং সঠিক যত্ন নিলেই আপত্তিকর পরিস্থিতি এড়ানো সম্ভব।

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ পদ্ধতি উল্লেখ করা হয়।

নিয়মিত গোসল করা: শুনতে অদ্ভুত মনে হলেও দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সবথেকে কার্যকর উপায় হল শরীর পরিষ্কার রাখা। অতিরিক্ত ঘাম এবং ব্যাক্টেরিয়ার সংক্রমণের কারণে শরীরে দুর্গন্ধ হতে পারে। তাই দিনে দুবার গোসল করা হলে শরীরে জমে থাকা ময়লা, ঘাম ও ব্যাক্টেরিয়া দূর হয় এতে দুর্গন্ধও কমে আসে

খাদ্যাভ্যাস পরিবর্তন: অনেক সময় কিছু খাবারের কারণে অস্বস্থিকর গন্ধ তৈরি হতে পারে শরীরে। বিশেষত অতিরিক্ত পেঁয়াজ ও রসুন খাওয়ার ফলে মুখে গন্ধ হতে পারে। তাছাড়া যেসব সবজিতে সালফারের মাত্রা বেশি থাকে সেগুলো গন্ধ তৈরি করতে পারে। শরীরের গন্ধের সমস্যা বেশি হলে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে খাদ্যাভাসে পরিবর্তন আনা যেতে পারে।

বাহুমূল পরিষ্কার রাখুন: মূলত বাহুমুলের ঘাম এবং ব্যাক্টেরিয়ার কারণেই শরীরে দূর্গন্ধ হয়ে থাকে। তাই নিয়মিত বাহুমূল কামিয়ে করে পরিষ্কার করতে হবে।

ধূমপান পরিহার করুন: ধূমপানের কারণে শরীরে দুর্গন্ধ বৃদ্ধি পেতে পারে।

পর্যাপ্ত পানি পান করুন: শরীরের বিষাক্ত পদার্থ বের করে দিতে এবং ব্যাক্টেরিয়া দূর করতে পর্যাপ্ত পানি পান করা জরুরি। তাই প্রতিদিন অন্তত আট থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত।

অ্যাপেল সাইডার ভিনিগার: ব্যাক্টেরিয়া দমনে দারুণ কার্যকর একটি ‍উপাদান অ্যাপেল সাইডার ভিনিগার। পাশাপাশি ত্বকের পিএইচ’য়ের মাত্রাও ঠিক রাখে এই ভিনিগার। তুলায় ভিজিয়ে বাহুমূলে ভিনিগার ঘষে নিন এবং কয়েক মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। অথবা কুসুম গরম পানিতে ভিনিগার মিশিয়ে শরীরে লাগিয়ে পাঁচ, ছয় মিনিট অপেক্ষা করে শরীরেই শুকিয়ে ফেলুন। এতে বিরক্তিকর গন্ধ কমে আসবে।

Related posts