April 21, 2019

দুপুরে সুইডেনের উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

aঢাকা::দুই দিনের সরকারি সফরে দুপুরে সুইডেনের উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সুইডেনে সরাসরি যাবেন না। যুক্তরাজ্য থেকেই তিনি সুইডেন যাবেন।

দুপুর ১২ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা থেকে ফ্লাইট নং-বিজি- জিরো জিরো ওয়ান এ যুক্তরাজ্যের পথে রওয়ানা দেবেন প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্য থেকে বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬ টায় সুইডেনের স্টকহোমের উদ্দেশে যাত্রা শুরু করবেন তিনি। ওই দিন রাত ১০টার আগেই তার সে দেশে পৌঁছার কথা।

সুইডেনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণেই দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৫ ও ১৬ জুন সে দেশে তার বিভিন্ন বৈঠক ও অনুষ্ঠানে অংশ নেয়ার কথা আছে। এটাই বাংলাদেশের কোনও সরকার বা রাষ্ট্রপ্রধানের প্রথম সরকারি সুইডেন সফর।

সফরে সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। তিনি সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন। সফরে শীর্ষস্থানীয় কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশ সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘এই সফরের ফলে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য বিনিয়োগে অধিকতর গতিশীলতা আনয়ন, অভিবাসন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাস ও সহিংস উগ্রবাদ নিরোধসহ বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হবে।

Related posts