November 13, 2018

দিল্লি সংসদসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার আশঙ্কাঃ সতর্কতা জারি

ভারত ডেস্কঃঃ ভারতের দিল্লিতে সংসদভবনসহ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় সন্ত্রাসী হামলার আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে।
আজ বৃহস্পতিবার গণমাধ্যমে প্রকাশ, গোয়েন্দা সংস্থা আইবি’র ইনপুট এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশের পরে বুধবার দিল্লি পুলিশ তিনটি পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে আগামী ১৮ জুন পর্যন্ত সতর্কতা নিয়ে বিশেষ নজরদারি চালানোর কথা বলা হয়েছে। দিল্লি পুলিশের পক্ষ থেকে এক নম্বর সতর্ক বার্তায় বলা হয়েছে পার্লামেন্ট হাউস, নর্থ ব্লক, সাউথ ব্লক, সংসদ সদস্যদের বাংলো এবং পার্লামেন্ট এলাকায় সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে। সতর্কতায় বলা হয়েছে, এ সব এলাকায় প্যারাগ্লাইডার,প্যারামোটর, প্যারাসেল, ইউএভি, ড্রোন, এয়ার বেলুন এবং ছোট এ্যারোপ্লেনের মাধ্যমে সন্ত্রাসীরা আক্রমণ করতে পারে। এজন্য এসব এলাকায় নিবিড়ভাবে নজর রাখতে হবে।

দ্বিতীয় সতর্কতায় বলা হয়েছে, দিল্লি পুলিশের থানা এলাকার সমস্ত ভাড়াটিয়া বা তাদের বাড়িওয়ালার দিকে বিশেষ নজর রাখবে পুলিশ। পুলিশের সন্দেহ, এসব এলাকায় ভাড়াটিয়ার বেশে সন্ত্রাসীরা লুকিয়ে থাকতে পারে। এই এলাকার বসবাসকারী ভাড়াটিয়াদের নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখা হবে। ভাড়াটিয়াদের সম্পর্কে পুলিশকে তথ্য জানানোর নির্দেশও দেয়া হয়েছে মালিকদের।

তৃতীয় সতর্কতায় আরো বলা হয়েছে, সাইবার ক্যাফে এবং ইন্টারনেট প্রদানকারীদের উপরে নজর রাখতে হবে। সন্ত্রাসীরা ইন্টারনেটের মাধ্যমে সরকারি অধিদফতর, ভিভিআইপি এবং বড় সরকারি প্রতিষ্ঠানে সাইবার আক্রমণ করে ক্ষতি করতে পারে। কোনো অজ্ঞাত মানুষজন বা পরিচয়পত্র নেই এমন ব্যক্তিদের যেন সাইবার ক্যাফের মালিক ইন্টারনেট ব্যবহার করতে না দেয়। সাইবার ক্যাফেতে সিসিটিভি বসানোসহ সেখানে যাতায়াতকারীদের তালিকা রাখতে হবে। এছাড়া ইন্টারনেট ব্যবহারের ডেটা সার্ভারে সুরক্ষিত রাখতে হবে বলেও সতর্কবার্তায় নির্দেশ দেয়া হয়েছে।

Related posts