September 20, 2018

দিল্লি-বেইজিং সম্পর্কে নতুন উত্তেজনা, চীনা ৩ সাংবাদিককে বহিষ্কার!

দিল্লিঃ চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়ার তিন সাংবাদিককে ভারত থেকে বহিষ্কার করেছে দিল্লি। এই ৩ সাংবাদিক জিনহুয়ার মুম্বই ও দিল্লি ব্যুরোয় কাজ করছিলেন। ভারত সরকার তাদের ওয়ার্ক ভিসার মেয়াদ বাড়াতে রাজি না হওয়ায় ৩১ তারিখের মধ্যে তাদের ভারত ছাড়তে হবে।

কেন ভারত এই পদক্ষেপ নিল, তার সরকারিভাবে কোনো কারণ জানানো হয়নি। গত মাসেই বেইজিংয়ের আপত্তিতে এনএসজি-র সদস্যপদ পায়নি ভারত। দিল্লির সঙ্গে ওয়াশিংটনের বাড়তে থাকা সখ্যতায় সিঁদুরে মেঘ দেখে চীনা সংবাদমাধ্যম মন্তব্য করে, ভারত বখে যাওয়া, আত্মতৃপ্ত দেশ। তাদের এনএসজি প্রবেশের চেষ্টা আটকে দিয়ে বেইজিং ঠিক করেছে।

তবে বিদেশি সাংবাদিকদের ওয়ার্ক ভিসা আটকে দেয়া নতুন কিছু নয়। বিদেশি সাংবাদিক সরকারি নীতির সমালোচনা করে লেখালেখি করলে তাকে বহিষ্কার করার পূর্ণ অধিকার রাখে সংশ্লিষ্ট সরকার। ডিসেম্বরে চীনও এক ফরাসি সাংবাদিককে বহিষ্কার করে, উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীন সরকারের নীতি নিয়ে তিনি প্রশ্ন তুলেছিলেন বলে।

জিনহুয়া সংবাদসংস্থা চীনের সরকারি সংবাদমাধ্যম। এটি সরাসরি কাজ করে চীনা মন্ত্রিসভার নির্দেশে, এর প্রধান হলেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

ভারত- চীন দুদেশই অন্য দেশের সাংবাদিককে ওয়ার্ক ভিসা দেয়া নিয়ে দীর্ঘকালীন গড়িমসিতে দক্ষ। কিন্তু সম্ভবত এই প্রথম মেয়াদ বাড়ানো হলো না সাংবাদিকের ওয়ার্ক ভিসার।নয়াদিগন্ত

Related posts