September 26, 2018

দায়েশের আরো হামলা পাইপলাইনে: সিআইএ প্রধানের হুঁশিয়ারি

সিআইএ প্রধান জন ব্রেনান

সিআইএ প্রধান জন ব্রেনান হুঁশিয়ারি জানিয়েছেন যে, প্যারিসের ঘটনার মধ্য দিয়েই দায়েশের হামলা শেষ হয়ে যায়নি, সন্ত্রাসী গোষ্ঠীটির আরো হামলা পরিকল্পনা পাইপলাইনে রয়েছে।

সোমবার ওয়াশিংটনের একটি থিঙ্কট্যাংকে এই হুঁশিয়ারি জন ব্রেনান।

নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো সম্ভাব্য হামলার খবর আগেভাগে জানতে এই মুহূর্তে আলাদাভাবে চেষ্টা করে যাচ্ছে বলেও জানান সিআইএ’র পরিচালক।

এদিকে একই দিনে প্যারিসের মতো যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও বিভিন্ন দেশে হামলা চালানোর হুমকি দিয়ে ভিডিও বার্তা ছেড়েছে দায়েশ।

এ ভিডিও বার্তাটি ইরাকের বাগদাদের উত্তরাঞ্চল থেকে ওয়ালিওয়াত কিরকুক নামে দায়েশের একটা শাখাদলের কাছ থেকে এসেছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য পওয়া যায়নি।

দায়েশের ওই ডিওটির শুরুতে গত শুক্রবার সন্ধ্যায় প্যারিসে চালানো হামলার পর টেলিভিশনে প্রচারিত বিভিন্ন ভিডিও দেখানো হয়। দেখানো হয় ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের বক্তৃতা এবং পুলিশি অভিযানের চিত্র।

ভিডিওতে প্যারিসে হামলার ঘটনায় লাশ ব্যাগে করে সরিয়ে নেওয়ার টেলিভিশন চিত্র দেখানোর পর এক ব্যক্তিকে কথা বলতে দেখা যায়। ভিডিওটির নিচে ওই ব্যক্তির পরিচয় হিসেবে দেওয়া হয়েছে ‘আলগারিব দ্য আলজারিয়ান’।

পাগড়ি পরিহিত ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, “আমরা সেইসব রাষ্ট্রগুলোকে বলছি, যারা ক্রুসেডে অংশ নিচ্ছে, তোমাদের জন্যও সেদিন আসছে, যেমনটি আমরা ফ্রান্সের কেন্দ্রস্থল প্যারিসে ঘটিয়েছি। শপথ করে বলছি, আমরা আমেরিকায়ও হামলা চালাব এবং তা হবে দেশটির কেন্দ্রস্থল ওয়াশিংটনে।”

আলগারিব দ্য আলজারিয়ান ভিডিওতে ইউরোপেও হামলা চালানের হুমকি দেন।

সে বলে, “ইউরোপীয় দেশগুলোকে বলছি, আমরা আসছি, আসছি, দলবল ও বিস্ফোরকসহ। আমরা শক্তিশালী অস্ত্র ও বিস্ফোরক নিয়ে আসছি। তোমরা আমাদের ঠেকাতে পারবে না, কারণ আমরা এখন আগের চেয়ে শক্তিশালী।”

সিআইএ প্রধান জন ব্রেনান বলছেন, ফ্রান্সের হৃদপিণ্ড প্যারিসে শুক্রবার রাতে পরিচালিত আত্মঘাতী হামলার পরিকল্পনা অত্যন্ত সাবধানতার সঙ্গে করা হয়েছিল এবং বাস্তবায়ন করতেও সতর্কতা অবলম্বন করা হয়েছে।

ব্রেনান বলেন, “এই হামলার পরিকল্পনা কয়েক দিনে করা হয়নি। এটি অত্যন্ত সাবধানতার সঙ্গে বেশ কয়েক মাস ধরে করা হয়েছে। যার অংশ হিসেবে আত্মঘাতী হামলাকারী, অস্ত্র,বিস্ফোরক ও সুইসাইড বেল্ট যোগার করা হয়েছিল।”

সিআইএ প্রধান বলেন, “আমি বলতে পারি প্যারিসে হামলাই দায়েশের একমাত্র হামলা নয়।”

শুক্রবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত বাটাক্লঁ কনসার্ট হলসহ ছয়টি স্থানে একসঙ্গে হামলা হয়। দেশটির ইতিহাসে অর্ধশতকেরও বেশি সময়ের ভয়াবহতম এ হামলায় ১৩২ জন নিহত হয়েছেন।

সূত্র: এএফপি ও রয়টার্স

দি গ্লোবাল নিউজ ২৪.কম/রিপন/ডেরি

Related posts