September 25, 2018

দশম সংসদই অর্থমন্ত্রীর রাজনৈতিক জীবনের শেষ

ঢাকাঃ  অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদ নির্বাচনে আর অংশ নেবেন না বলে তিনি জানিয়েছেন। চলতি দশম সংসদই তার রাজনৈতিক জীবনের শেষ সময়।

বর্তমান সরকারের অর্থমন্ত্রী হিসেবে ২০১৯ সাল পর্যন্তই রাজনীতিতে থাকতে চান বলেও জানান মুহিত।

রোববার (০৫ জুন) বিকালে সিলেট বিভাগের প্রকল্পগুলো নিয়ে প্রকল্প কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

নিজ এলাকার প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত এ বৈঠক শেষে প্রকল্প বাস্তবায়নে চলতি ২০১৫-১৬ অর্থবছর সুবিধার ছিল না বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আগের বছর ভালো কাজ করায় আত্মতুষ্টিতে ভোগার কারণেই এ ভরাডুবি বলেও মন্তব্য তার।

অর্থমন্ত্রী বলেন, ‘সবাই জানেন, প্রকল্প বাস্তবায়নে ‘দিস ইয়ার ইজ নট গুড’। কর্মকর্তাদের রিলাক্স মুডই এর কারণ’।

তিনি বলেন, এ বছর যেন সে রকম কিছু না হয় সেজন্য আগামী ০১ জুলাই থেকেই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় এজন্য যৌথ মনিটরিংয়ের সিদ্ধান্ত নিয়েছে।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমেদ কামরানসহ বিভাগীয় পর্যায় ও অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক সময়ে সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, সরকারের বর্তমান মেয়াদের শেষ বাজেট ২০১৯ সালে ঘোষণা করেই অবসরে যেতে চান তিনি। ওই দিন মুহিত জানিয়েছিলেন, তার শেষ বাজেটের সীমা হবে ৫ লাখ কোটি টাকার।

তবে তার উত্তরসূরী কে হবেন সে সম্পর্কে নিশ্চিত কিছু বলতে পারেননি মুহিত। প্রবীণ এ রাজনৈতিক ব্যক্তিত্ব ও সাবেক আমলা কেবল তার ভাই এবং জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী রাষ্ট্রদূত আবুল মোমেনের নাম উচ্চারণ করেন।

তিনি বলেন, ‘মোমেন চেষ্টা করছেন, তার ফিল্ড তৈরি করতে। তবে ভবিষ্যতের কথা তো বলতে পারি না’।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৫ মে ২০১৬

Related posts