September 24, 2018

‘দলীয় প্রতীকে নির্বাচন করে রাজনৈতিক সংঘাতকে স্থায়ী করা হয়েছে’

আয়েশা আক্তার রুবি,বিশেষ সংবাদদাতাঃ   জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি  আ স ম আবদুর রব ও সাধারন সম্পাদক আবদুল মালেক রতন এক বিবৃতিতে বলেন, দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন করে রাজনৈতিক সংঘাতকে সমাজের তৃণমুলে স্থায়ী করার ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্বাচন ভালো হয়েছে বলা হলেও বাস্তবতা সম্পুর্ন ভিন্ন।

নির্বাচন ঘোষনার পর থেকেই নির্বাচন কমিশনের দায়িত্বহীন পক্ষপাতিত্বমুলক আচরন, নির্বাচনের আগের রাতে অনেক কেন্দ্রে ব্যালট বাক্সে ভোট ঢুকানো, ব্যালট পেপার ছিনতাই, ব্যালট বাক্স হাইজ্যাক, অনেক কেন্দ্রে কিছু সংখ্যক লোক দিয়ে ব্যালট পেপারে সিল মারানো, বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘাত, এক জনের মৃত্যু, বিরোধী পক্ষের প্রভাব দেখে কোন কোন কেন্দ্রে নির্বাচন স্থগিত করন, আবার অনেক এলাকা থেকে নির্বাহী ম্যাজিষ্ট্রেট কর্তৃক টেলিভিশন চ্যানেল সমুহের সরাসরি সম্প্রচার নিষিদ্ধ ঘোষনা করা কোন ক্রমেই একটি সুষ্ঠু নির্বাচনের উদাহরন নয়।

অথচ দুর্ভাগ্যের বিষয় হলো নির্বাচন কমিশনের অনুমতি ছাড়াই একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট যখন একটি জেলায় টিভি চ্যানেলের সরাসরি সম্প্রচার  নিষিদ্ধ ঘোষনা করে তখনও কমিশন ঐ ম্যাজিষ্ট্রেটের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করেনি। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এ কথা নিদির্ধায় বলা যায় জেএসডি যে যে কারন দেখিয়ে স্থানীয় সরকার নির্বাচন বর্তমান রাজনৈতিক সহনশীলতা বর্জিত পরিস্থিতিতে দলীয় প্রতীকে অনুষ্ঠান করতে বারন করেছিলো আজ নির্বাচনের দিন তার সবই ঘটেছে এবং তা যে দীর্ঘস্থায়ী হবে তার ইংগিতও সুস্পষ্ট।

নেতৃবৃন্দ আজকের পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে দলীয় প্রতীকে ইউনিয়ন কাউন্সিল নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহবান জানিয়েছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts