November 17, 2018

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার গেইটওয়ে হল বাংলাদেশ বললেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সংযোগকারী গেইটওয়ে। পদ্মা সেতু নির্মাাণ, পায়রা গভীর সমুদ্র বন্দর স্থাপন এবং কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণের মাধ্যমে চীনসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের মধ্যে আন্তঃদেশীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও সমুদ্র পথে আন্তঃমহাদেশীয় সংযোগ বৃদ্ধির মাধ্যমে এতদঞ্চলের রাষ্ট্রসমূহের অর্থনৈতিক সমৃদ্ধি এবং বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশের ভৌগলিক অবস্থিতি খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে।

তিনি হংকং সরকারের সেন্ট্রাল পলিসি ইউনিট এবং হংকং ইনস্টিটিউট অব এশিয়া প্যাসিফিকের যৌথ উদ্যোগে হংকং-এ আয়োজিত ‘Hong Kong and the World under the Belt and Road Initiative’ শীর্ষক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন।

তিনি আমন্ত্রিত হয়ে গত ১৭ ডিসেম্বর হংকংয়ের ওই সম্মেলনে যোগ দেন। সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, এশিয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ইউরোপের ৩৩টি দেশের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ডট কম/মেহেদি/ডেরি

Related posts