September 24, 2018

দক্ষিণ এশিয়া ডায়াসপোরা সম্মেলনে যোগ দিচ্ছেন সৈয়দ আশরাফ


ঢাকাঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ মিশন নিয়ে যুক্তরাজ্যের লন্ডনে গেছেন জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। বুধবার (১৫ জুন) সকাল ১০টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে লন্ডনের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন।

সৈয়দ আশরাফুল ইসলামের যুক্তরাজ্য যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন তার সহকারী একান্ত সচিব এম সাজ্জাদ হোসেন। তিনি বলেন, বৃহস্পতিবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে দক্ষিণ এশিয়া ডায়াসপোরা সম্মেলনে যোগ দেবেন তিনি। এ ছাড়া অন্য আরও কয়েকটি সভায় অংশ নেবেন তিনি। ২৭ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপর একটি সূত্র জানায়, সৈয়দ আশরাফের এই সফর গুরুত্বপূর্ণ। সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই তাকে যুক্তরাজ্য যাওয়ার বিষয়ে অনুরোধ করেন। জানা গেছে, আগামী সপ্তাহে যুক্তরাজ্যভিত্তিক একটি স্বাধীন ‘থিঙ্ক ট্যাঙ্ক’ হিসাবে পরিচিত চ্যাদাম হাউসের একটি অনুষ্ঠান রয়েছে। সেখানে বৈঠকে অংশ নেবেন সৈয়দ আশরাফ। চ্যাদাম হাউস যুক্তরাজ্য সরকারের হয়ে কাজ করে থাকে।

জানা গেছে, চ্যাদাম হাউস পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাদের অনুষ্ঠানে বাংলাদেশের একজন প্রতিনিধি পাঠানোর জন্য আমন্ত্রণপত্র পাঠায়। পররাষ্ট্র মন্ত্রণালয় শেখ হাসিনার পরামর্শক্রমে সেখানে সৈয়দ আশরাফের নাম প্রতিনিধি হিসাবে যুক্তরাজ্যে পাঠায়।

এছাড়া ২৩ জুন ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্তরাজ্যের থাকা না থাকা নিয়ে ভোট অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে আশরাফ সেখানে প্রবাসী বাঙালিদের ইইউতে যুক্তরাজ্যের থাকার বিষয়ে জনমত গঠনের কাজ করবেন। যুক্তরাজ্য সফরে আওয়ামী লীগসহ প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কয়েকটি সভায়ও যোগ দেবেন তিনি।

উল্লেখ্য, লন্ডনে সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী, মেয়েসহ আত্মীয়-স্বজন বসবাস করেন। তাদের সঙ্গেও দেখা-সাক্ষাৎ করবেন তিনি।

সৈয়দ আশরাফ এমন সময় লন্ডন গেলেন, যখন দেশে ১৯৭৫ সালে জাসদের ভূমিকা নিয়ে চরম আলোচনা-সমালোচনা চলছে। গত সোমবার ছাত্রলীগের একটি কর্মশালায় সৈয়দ আশরাফ পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যায় জাসদের ভূমিকা নিয়ে বক্তব্য রেখে আলোচনার জন্ম দেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৫ মে ২০১৬

Related posts