November 15, 2018

তৎপর নেটফ্লিক্স, ভিপিআনে প্রতিরোধ!

কনটেন্টের লাইসেন্স চুক্তির কারণে সব দেশে এক সঙ্গে একই কনটেন্ট দেখাতে পারে না নেটফ্লিক্স। কিন্তু অনেক ব্যবহারকারী এই প্রতিবন্ধকতা এড়ানোর উপায় হিসেবে বেছে নেন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এবং অন্যান্য প্রক্সি সেবা।

এ ধরনের প্রক্সি ব্লক করার জন্য আগামী সপ্তাহগুলোতে নিজেদের চেষ্টা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে নেটফ্লিক্স। সম্প্রতি ১৩০টি দেশে কনটেন্ট স্ট্রিমিং সেবা দেওয়া শুরু করেছে প্রতিষ্ঠানটি।
উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাষ্ট্র সাবস্ক্রাইবাররা যে পরিমাণ কনটেন্ট পান, সে তুলনায় ১০ শতাংশ কনটেন্টও পান না অস্ট্রেলিয়ার নেটফ্লিক্স সাবস্ক্রাইবাররা। ১৪ জানুয়ারি প্রতিষ্ঠানটির কনটেন্ট ডেলিভারি আর্কিটেকচার-এর ভাইস প্রেসিডেন্ট ডেভিড ফুলাগার এক ব্লগ পোস্টে জানিয়েছেন যে তারা বিভিন্ন দেশে কনটেন্ট নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু একই চলচ্চিত্র ও অনুষ্ঠান সব দেশে এক সঙ্গে দেখাতে প্রতিষ্ঠানটির আরও সময় প্রয়োজন বলে জানিয়েছে বিবিসি।

এ প্রসঙ্গে ফুলাগার বলেন, “আমাদের সব কনটেন্ট যদি সব স্থানে দেখা যেত, তাহলে সদস্যদের প্রক্সি বা আনব্লকারের মতো সেবা ব্যবহার করে আমাদের সিস্টেমকে ভুল বোঝানোর কোনো প্রয়োজন হত না যে তারা অন্য কোনো দেশে অবস্থান করছেন। আমরা এ সময়ের মধ্যে ভৌগলিক অবস্থান বিবেচনা করে আমাদের কনটেন্ট নিবন্ধন প্রক্রিয়ার কাজও এগিয়ে নিয়ে যেতে থাকব।”

যেসব সাবস্ক্রাইবার নিজ দেশের বাইরের কনটেন্ট দেখার জন্য বর্তমানে প্রক্সি ব্যবহার করছেন, তারা আগামী সপ্তাহগুলোতে শুধু নিজ দেশের কনটেন্ট অ্যাক্সেস করতে পারবেন বলে জানিয়েছে ভিডিও-স্ট্রিমিং প্রতিষ্ঠানটি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts