September 26, 2018

তৃতীয় দিনেরও রুয়েটে শিক্ষকদের ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত

bbরাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ৩৩ ক্রেডিট প্রথা বাতিলের আন্দোলনের সময় শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহারকারীদের শাস্তির দাবিতে তৃতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছে শিক্ষকরা। এদিকে অচলাবস্থা নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় ভিসির সাথে বৈঠক করেছেন শিক্ষক সমিতির নেতারা। বৈঠকে শিক্ষকদের অভিযোগ তদন্তে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ও ক্লাসে ফিরে যেতে শিক্ষকদের আহ্বান জানান ভিসি প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ।

জানা যায়, ঘোষিত অনির্দিষ্টকালের কর্মসূচি পালনে আজ বুধবারও শিক্ষকরা ক্লাসে আসেননি। এদিন সকাল সাড়ে ১০টায় থেকে সাড়ে ১২টা পর্যন্ত টানা দুই ঘন্টা বিশ্ববিদ্যালয় ভিসির সাথে শিক্ষক সমিতির নেতাদের বৈঠক অুনষ্ঠিত হয়।

রুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আব্দুল আলীম বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের প্রাণ, আমরা ক্লাসে ফিরে যেতে চাই। তবে আমরা সীমালঙ্ঘনকারী ও আন্দোলন নামে যারা শিক্ষকদের সাথে যারা দুর্ব্যবহার করেছে তাদের শাস্তি চাই। ভিসির স্যারের সাথে বৈঠকে তিনি আমাদের আশ্বস্ত করেছেন। আমরা পরবর্তীতে শিক্ষক সমিতির বৈঠকে বসে ক্লাসে ফিরে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিব।’

ভিসি প্রফেসর ড. মোহা. রফিকুল ইসলাম বেগ বলেন, উদ্ভূত সমস্যা সমাধানে শিক্ষক সমিতির সঙ্গে বৈঠক হয়েছে। শিক্ষকরা আন্দোলনকারী শিক্ষার্থীদের দুর্ব্যবহার বিভিন্ন অভিযোগের কথা বলেছেন। তাই অভিযোগ তদন্ত করতে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে এবং শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির সদস্য করা জানতে চাইলে তিনি বলেন, ‘অনুষ্ঠানিকভাবে পরে জানানো হবে।’

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি থেকে ক্রেডিট প্রথা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়ে শিক্ষা কার্যক্রম। পরে রোববার দুপুরে শিক্ষার্থীদের দাবি মেনে নেয় প্রশাসন। কিন্তু ভিসিসহ শিক্ষকদের শনিবার রাতভর কার্যালয়ে অবরুদ্ধ করে রাখা এবং দুর্ব্যবহারের অভিযোগ তুলে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষক সমিতি।

Related posts