September 21, 2018

তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টার ‘মূল পরিকল্পনাকারী’ আটক

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ‘মূল পরিকল্পনাকারী’কে আটক করেছে দেশটির পুলিশ।রোববার রাতে তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে জানায়, শুক্রবার রাতের রক্তাক্ত অভ্যুত্থান চেষ্টার ‘মূল পরিকল্পনাকারী’ হলেন বিমান বাহিনীর সাবেক কমান্ডার ও সুপ্রিম মিলিটারি কাউন্সিলের সদস্য জেনারেল আকিন ওজতুর্ক।

রাজধানী আঙ্কারায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট আটক করে তাকে জিজ্ঞাসাবাদ করছে।

যদিও এরআগে এরদোয়ান সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছিল দেশটির নির্বাসিত নেতা ফেতুল্লা গুলেনই শুক্রবারের ব্যথ সেনা অভ্যুত্থান চেষ্টার মূল পরিকল্পনাকারী।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থান চেষ্টার ঘটনায় এ পর্যন্ত ২৬৫ জন নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ। দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে আরটি নিউজ।

নিহতদের মধ্যে ১০৪ জন ‘চক্রান্তকারী’ বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পেছনে যুক্তরাষ্ট্রে স্বনির্বাসিত দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তবে এই অভ্যুত্থানচেষ্টার সঙ্গে কোনো রকম সংশ্রব থাকার কথা নাকচ করে দিয়েছেন ‘হিজমেত আন্দোলনের’ এই নেতা। তিনি এ ধরনের অভিযোগকে অত্যন্ত দায়িত্বহীন বলেও আখ্যায়িত করেন। তিনি এও বলেন, হিজমেত আন্দোলন সামরিক হস্তক্ষেপকে সমর্থন করে না।

এ অবস্থায় ফেতুল্লাহ গুলেনকে দেশে ফেরত পাঠাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৮/০৭/২০১৬

Related posts