September 18, 2018

তুরস্কে জরুরি অবস্থা জারি!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ তুরস্কে গত শুক্রবারের ব্যর্থ সেনা অভ্যুত্থানের ঘটনায় পরিস্থিতি সামাল দিতে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে । প্রেসিডেন্ট এরদোগান তিন মাসের জন্য এই অবস্থা জারী করেন।

এর আগে বুধবার হেবারতুর্ক টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তুরস্কের ক্ষমতাসীন একে পার্টির ডেপুটি চেয়ারম্যান চেভদেট ইলমাজ।

একই দিন তুরস্কের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। এতে প্রেসিডেন্ট রিসেফ তৈয়ব এরদোগান, সশস্ত্র বাহিনীর শীর্ষ জেনারেল ও উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

ইলমাজ জানান, নিরাপত্তা পরিষদের এই বৈঠকে প্রয়োজন মনে করলে জরুরি অবস্থা জারির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এদিকে মঙ্গলবার তুরস্কের উপ-প্রধানমন্ত্রী নুরেত্তিন কানিকলি বলেছিলেন, নিরাপত্তা কাউন্সিলের বৈঠক শেষে ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত বলে সন্দেহভাজনদের বিচার করতে সংবিধানে সংবিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি নতুন কাঠামো গঠনসহ প্রয়োজনীয় পদক্ষেপ ঘোষণা করা হবে।

এদিকে অভ্যুত্থান চেষ্টার জন্য অভিযুক্তদের ব্যাপারে দ্রুতগতিতেই ব্যবস্থা নিতে শুরু করেছে তুর্কি সরকার। এরই মধ্যে সামিরক ও বেসমারিক প্রশাসনের প্রায় ৬০ হাজার সদস্যকে আটক, বরখাস্ত, চাকরিচ্যুত বা পেশাগত পরিচয়পত্র ছিনিয়ে নেয়া হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রে ভিত্তিক ধর্মীয় নেতা ফতেহুল্লাহ গুলেনের সমর্থকরা ব্যর্থ সেনা অভ্যুত্থানের চেষ্টা করেছিল।

Related posts