September 20, 2018

তুরস্কে অভ্যুত্থান চেষ্টার নিন্দা প্রস্তাবে জাতিসংঘে বিরোধিতা মিশরের

ইন্টারন্যাশনাল ডেস্কঃ তুরস্কে সামরিক বাহিনীর সদস্যদের একাংশের বিদ্রোহ, সহিংসতা ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব এনেছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কিন্তু মিশরের বিরোধিতার কারণে তা পাস হয়নি। এদিকে তুরস্কে সামরিক অভ্যুত্থানের চেষ্টার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

শুক্রবার অভ্যুত্থান চেষ্টা শুরুর পর যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছিল। প্রস্তাবে তুরস্কে চলমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ এবং সংশ্লিষ্ট সব পক্ষকে সংযম প্রদর্শন, সহিংসতা ও রক্তপাত পরিহার, সংকটের ত্বরিত সমাধান এবং আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানানো হয়।

তুরস্কের প্রতিবেশি দেশ মিশর ওই প্রস্তাবের বিরোধিতা করে। নিরাপত্তা পরিষদে যেকোনো প্রস্তাবে সর্বসম্মত অনুমোদনের বাধ্যবাধকতা থাকায় প্রস্তাবটি পাস হয়নি। জাতিসংঘে মিশরের রাষ্ট্রদূত আমর আবুলাত্তা বলেন, আমরা প্রস্তাবের ভাষা পাল্টাতে বলেছি। গণতান্ত্রিক ও সাংবিধানিক নীতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনের কথা উল্লেখের আহ্বান জানিয়েছি। মার্কিনিরা তা প্রত্যাখ্যান করেছে।

বৈঠকে উপস্থিত কূটনীতিকরা জানায়, যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সব পক্ষের প্রতি ‘তুরস্কে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের’ আহ্বান থাকায় মিশর তা বাদ দিতে বলে। মিশরের পক্ষ থেকে বলা হয়, ‘নিরাপত্তা পরিষদ ওই সরকারকে অথবা অন্য কোনো সরকারকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত কি না, সে সনদ অথবা খেতাব দেয়ার’ মতো অবস্থায় নেই।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য মিশরের এ প্রস্তাবের বিরোধিতা করে। এরপর মিশর তুরস্কের বিভিন্ন পক্ষকে গণতান্ত্রিক ও সাংবিধানিক নীতি এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানানোর প্রস্তাব দেয়। উপস্থিত কূটনীতিকরা জানান, মিশরের এ প্রস্তাবের পর যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি নিয়ে আলোচনা শেষ হয়ে যায়।

উল্লেখ্য, মিশরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি অবসরপ্রাপ্ত একজন সেনা জেনারেল। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিশরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে তিনি ক্ষমতা দখল করেন। মুরসির দল মুসলিমস ব্রাদারহুড তুরস্কের ক্ষমতাসীন এ কে পার্টির রাজনৈতিক মিত্র ছিল।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts