September 26, 2018

তুরস্কের বিরুদ্ধে রাশিয়ার অভিযোগ প্রত্যাখ্যান করল জাতিসংঘ

570
ইন্টারন্যাশনাল ডেস্কঃ   তুর্কি সৈন্যরা সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় প্রবেশ করেছে, জাতিসংঘের কাছে রাশিয়া এমন অভিযোগ করলে পশ্চিমা শক্তিরা তা প্রত্যাখ্যান করেছে।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি সভার আহ্বান জানায় রাশিয়া। তুরস্ক-সিরিয়া সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি এবং সিরিয়ায় তুরস্কের সেনা মোতায়েনের পরিকল্পনাকে কেন্দ্র করেই এই সভা আহ্বান করে রাশিয়া।

যখন বলা হয় এ বিষয়টা কি সমর্থনযোগ্য? তখন জাতিসংঘে নিয়োজিত ফ্রান্সের দূত ফ্রাসোয়া দেলাত্রে বলেন, ‘সংক্ষেপে উত্তর হচ্ছে না’।

দেলাত্রে বলেন, ‘বর্তমান সামরিক উত্তেজনা বৃদ্ধি হচ্ছে সিরিয়া সরকার এবং তার মিত্রদের চালানো বর্বর আগ্রাসনের ফল।’

তিনি আরো বলেন, ‘রাশিয়াকে একথা বুঝতে হবে যে- বাশার আল আসাদকে সমর্থন করার মানে হচ্ছে অত্যন্ত বিপদজনক সমাপ্তি।’

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি সামান্থা পাওয়ার বলেন, ‘রাশিয়ার এই অভিযোগ তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ। রাশিয়ার উচিত এসব অবাস্তব বিষয় নিয়ে অভিযোগ না করে সিরিয়ার ব্যাপারে জাতিসংঘের নেয়া শান্তি আলোচনায় সরকার এবং বিরোধীদের মধ্যে মীমাংসা করতে সহযোগিতা করা।’

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আমাদের আনা খসড়া প্রত্যাখ্যাত হওয়া দুঃখজনক। এবং আমরা সিরিয়ার সার্বভৌম রক্ষার্থে সহযোগিতা চালিয়ে যাবো।

তিনি আরো বলেন, ‘সিরিয়ার সার্বভৌমত্ব ধরে রাখতে সন্ত্রাসীগোষ্ঠীর সাথে যুদ্ধের ব্যাপারে রাশিয়ার অবস্থান সবসময় পরিষ্কার।’

রাশিয়া ও আঙ্কারার মাঝে বর্তমান উত্তেজনা বৃদ্ধির কারণ তুরস্ক সীমান্তে রাশিয়া সিরীয় সরকার এবং সিরিয়ান কুর্দিশ পিপল প্রটেকশন ইউনিটকে সহায়তা করছে।

সূত্র: আলজাজিরা
দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts