September 22, 2018

তুরস্কের তলব করা ৩২ কূটনীতিক এখনো নিখোঁজ

ইন্টারন্যাশনাল ডেস্কঃ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গত মাসে সংঘটিত ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর দেশে তলব করা সত্ত্বেও দেশটির ৩২ কূটনীতিক এখনো ‘নিখোঁজ’ রয়েছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘তুরস্কে ডেকে পাঠানো ২০৮ কূটনীতিকের মধ্যে ৩২ জন এখনো তুরস্কে ফেরেননি।’

তিনি বলেন, আঙ্কারার কাছে তথ্য রয়েছে যে, গত ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরবর্তী কয়েক সপ্তাহের মধ্যে এদের কেউ কেউ অন্য দেশে পালিয়ে গেছেন।

বাংলাদেশ থেকেও তুরস্কের দুই কূটনীতিক পালিয়ে গেছেন দাবি করে কাভুসোগ্লু বলেন, বাংলাদেশ থেকে তিন কূটনীতিককে দেশে ডেকে পাঠানো হলে তাদের দু’জন যুক্তরাষ্ট্রে পালিয়ে যান। তবে অপরজন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয়ে ফিরে এসেছেন।

তিনি আরও জানান, তুরস্কের নৌবাহিনীর রিয়ার এডমিরাল পদমর্যাদার এক কর্মকর্তাও জুলাইয়ে যুক্তরাষ্ট্রে নিখোঁজ হন।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, মুস্তফা জেকি নামের রিয়াল এডমিরাল পদ মর্যাদার ওই কর্মকর্তা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ন্যাটো ঘাঁটিতে কর্মরত ছিলেন। তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটির সামরিক বাহিনী থেকে তাকে অব্যাহতি দেওয়া হলে তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন।

Related posts