December 12, 2018

তুরস্ককে ইরাকের ফের হুমকি!

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি তার দেশের বিমান বাহিনীকে সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন। ইরাকের উত্তরাঞ্চল থেকে তুরস্কের সেনা প্রত্যাহারের বিষয়ে বেঁধে দেয়া সময়সীমা শেষ হওয়ার কাছাকাছি চলে আসার পর এবাদি এ নির্দেশ দিলেন।

ইরাকের সুমাইরিয়া নিউজ চ্যানেল জানিয়েছে, দেশের ভৌগোলিক অখণ্ডতা এবং জাতীয় সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রধানমন্ত্রী এবাদি বিমান বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

গত শুক্রবার ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের উপকণ্ঠে একটি সামরিক ঘাঁটিতে বাগদাদ সরকারের অনুমতি ছাড়াই তুরস্ক কয়েকশ সেনা পাঠিয়েছে। এ ঘটনার তীব্র প্রতিবাদ করে গতকাল ইরাক বলেছে, ৪৮ ঘণ্টার মধ্যে সেনা প্রত্যাহার না করলে সব ধরনের ব্যবস্থা নেয়ার পথ তার সামনে খোলা থাকবে। কিন্তু তুরস্ক তা আমলে নেয়নি।

ইরাকের বেঁধে দেয়া সময়সীমার মধ্যে ২৪ ঘণ্টারও বেশি পেরিয়ে গেছে। ইরাক সোমবার হুমকিতে বলেছে, সেনা প্রত্যাহার না করলে বাগদাদ পূর্ণ শক্তি দিয়ে ব্যবস্থা নেবে।

তুরস্ক জানিয়েছে, ইরাকের অনুরোধে মসুল শহরের কাছে সেনা পাঠানো হয়েছে এবং ইরাকি কুর্দি পেশমার্গা যোদ্ধাদেরকে তারা প্রশিক্ষণ দেবে। কিন্তু ইরাক দাবি করছে, বাগদাদের কোনো রকম অনুমতির তোয়াক্কা না করেই তুরস্ক সেনা পাঠিয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts