November 13, 2018

তামিমের টি-টোয়েন্টি ১০০!

চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এর সিলেট সুপারস্টার্সের বিপক্ষে বুধবার রাতের ম্যাচটি চিটাগং ভাইকিংসের জন্য মহাগুরুত্বপূর্ণ। এর ফলাফলের উপরই অনেকটা নির্ভর করবে ভাইকিংসরা এই বিপিএলের পরবর্তী পর্বে টিকে থাকবে কি না!

এরকম গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার আগে ভাইকিংস অধিনায়ক তামিম ইকবালের মাথায় নিশ্চয়ই অনেক রকমের ভাবনাই ঘুরছে। আর সেট অবশ্যই দলের জয়-পরাজয় ও নিজের পারফরম্যান্স কেন্দ্রিক। আর এই এতো ভাবনা-চিন্তার ম্যাচেও দারুণ এক ‘অর্জন’ লেখা হয়ে গেলো তামিম ইকবালের নামে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পর মাত্র দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সব ধরণের টি-টোয়েন্টি ক্রিকেট মিলে খেলে ফেলছেন ১০০ টি ম্যাচ। আর সাকিব খেলেছেন ১৫৬ টি ম্যাচ।

এবারের বিপিএলের প্রথম দুই ম্যাচে হাফ সেঞ্চুরি পেলেও শেষ চার ম্যাচে তার ব্যাট যেন একটু ছন্দ হারিয়েছে। গত চার ম্যাচে তামিম মোট রান করেছেন ৭৬, এর মধ্যে সর্বোচ্চ ৩৬ করেছেন গতকাল রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচে যেটাতে ডট বল খেলেছেন ১৬টি।

তবে, এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তামিম নিশ্চয়ই চাইবেন ভালো কিছু করতে। ভালো কিছু করার একটি উপলক্ষও তামিমের আছে। ১০০ তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার পাশাপাশি এই ফরম্যাটের ক্রিকেটে আড়াই হাজার রান পূরণ করারও সুযোগ রয়েছে তামিমের সামনে।

এখন পর্যন্ত খেলা ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচে তামিমের মোট রান ২৪৯২। হাফ সেঞ্চুরি করেছেন ১৫টি, আর ২০১৩-এর ডিসেম্বরে ইউসিবি-বিসিবি একাদশের হয়ে মোহানেডান স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে মাত্র ৬৪ বলে করা ১৩০ রানের ইনিংসটিই তার একমাত্র টি-টোয়েন্টি সেঞ্চুরি। যদিও মাত্র ২৬.৭৯ এভারেজ তামিমের নামের পাশে বেমানান, তবু হার্ড-হিটার এই ব্যাটসম্যান বিশ্বের বেশির ভাগ টি-টোয়েন্টি লিগেই দলগুলোর পছন্দের তালিকায় বরাবরই থাকেন।

নিজের ১০০ তম টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে যদি তামিম স্পেশাল কিছু করতে পারেন, তবেই ভাইকিংসদের বিপিএল জয়ের আশা টিকে থাকবে। তামিম নিজেও সম্ভবত সেটাই চাইবেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts