September 25, 2018

তাজমহলের জনপ্রিয়তার ভাটার টান!

ভারতের আগ্রায় তাজমহলের জনপ্রিয়তায় কি ভাটার টান পড়ছে? পুরানো পরিসংখ্যান ঘেঁটে সেই রকম ইঙ্গিতই মিলেছে। দেশটির পর্যটন কেন্দ্রের অন্যতম গুরুত্বপূর্ণ এই পর্যটন কেন্দ্র দেখতে আগের মতো আর বিদেশিরা আসছেন না। সপ্তদশ শতকের প্রেমের সৌধের টানে নাকি আর ভিড় জমাচ্ছেন না দেশ-বিদেশের মানুষেরা। টিকিট বিক্রির রেকর্ড দেখিয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) জানিয়েছে, গত তিন বছর ধরেই নাকি এই ট্রেন্ড চলছে। খবর আনন্দবাজার পত্রিকার।

২০১২ সালে তাজমহল পরিদর্শন করেন ৭ দশমিক ৯ লাখ বিদেশি পর্যটক। পরের দু’বছরে এই প্রবণতা ছিল নিম্নমুখী। ২০১৩ এবং ’১৪ সালে যথাক্রমে ৭ দশমিক ৪ লাখ ও ৬ দশমিক ৯ লাখ। এএসআই কর্তৃপক্ষ জানিয়েছেন, গত বছরের তুলনায় যা ৬ দশমিক ৮ শতাংশ পড়েছে। যদিও ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে এই গ্রাফটি ঊর্ধ্বমুখী ছিল। সে সময়ের মধ্যে পর্যটকের ভিড় বাড়ছিল বছরে ১০ থেকে ১৫ শতাংশ হারে। ২০১০ সালের ৬ দশমিক ১ লাখ পর্যটকের তুলনায় পরের বছর তা বেড়ে দাঁড়িয়েছিল ৬ দশমিক ৭ লাখে।

কেন কমছে ভিড়?

আগ্রার পরিকাঠামোগত বেহাল দশাকেই দায়ী করছেন সচেতন মহল। এর সঙ্গে যোগ হয়েছে দিন দিন বেড়ে চলা অপরাধের সংখ্যা এবং আইন-শৃঙ্খলার অবনতির বিষয়টিও। ফেডারেশন অব ট্র্যাভেল অ্যাসোসিয়েশন অব আগ্রার প্রেসিডেন্ট রাজীব তিওয়ারির দাবি, এখানে বিদেশিদের সঙ্গে কোন অপরাধমূলক ঘটনা ঘটলে তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফলাও করে লেখা হয়। সম্প্রতি শহরের একটি হোটেলে এক বিদেশি দম্পতি ড্রাগ ওভারডোজে মারা যান বলে অভিযোগ ওঠে। রাজীব তিওয়ারির মতে, এ ধরনের ঘটনায় নেতিবাচক প্রতিবেদন প্রকাশিত হয়। তবে শুধুমাত্র ক্রমবর্ধমান অপরাধের ঘটনাই নয়, ট্র্যাভেল ইন্ডাস্ট্রি’র শীর্ষ কর্তারা মনে করেন, ট্র্যাফিক জ্যাম আর দূষণের জন্যও তাজমহল থেকে মুখ ফেরাচ্ছেন বিদেশিরা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts