September 21, 2018

তনু হত্যার বিচারে ‘তনুদের লাঠি মিছিল’

এপ্রিল ২, ২০১৬, কক্সবাজার থেকেঃ  অব্যাহতভাবে নারীর উপর যৌন সন্ত্রাস নারী ও শিশু নির্যাতন এর প্রতিবাদে শনিবার বেলা সাড়ে ১১ টায় কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ‘তনুদের লাঠি মিছিল’ শিরোনামে বিক্ষোভ মিছিল করেছে ‘প্রীতিলতা ব্রিগেড’ কক্সবাজার। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষার্থীরা ওই কর্মসূচীতে অংশগ্রহণ করে। লাঠি হাতে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরসভা চত্বরে এক পথ সমাবেশে মিলিত হয় ছাত্র ইউনিয়নের নারী নিপীড়নবিরোধী সেল ‘প্রীতিলতা ব্রিগেড’ এর নেতাকর্মীরা ।

সমাবেশে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী ছোটখাটো অনেক ঘটনা নিয়ে কথা বলেন। কিন্তু সোহাগী জাহান তনুর ধর্ষণ ও হত্যার ঘটনায় তিনি এখন পর্যন্ত নির্লিপ্ত। খুন-ধর্ষণের মতো হাজারো ঘটনা ঘটছে, কিন্তু এসব বিষয়ে প্রধানমন্ত্রীর নির্লিপ্ততার কারণ কী? পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের উপর নির্যাতন, নারীদের ধর্ষণ খুন করা হচ্ছে কিন্তু সরকার অলিখিত ইনডেমনিটি দিয়েছে, এর কারণ আমরা জানতে চাই। বক্তারা আরো বলেন,- আমেনা খাতুন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া বিনতে আনোয়ার ও কক্সবাজার কলেজের শিক্ষার্থী হাছিনা আকতার হত্যার সুষ্টু তদন্তপূর্বক বিচার চাই।

এছাড়া গত ২০ মার্চ কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে নির্মমভাবে, মধ্যযুগীয় বর্বরতায় পৈশাচিক নির্যাতনের পর রাষ্ট্রের তথাকথিত সর্বাধিক নিরাপদ স্থান ক্যান্টনমেন্টের ভেতর প্রাইভেট পড়ে বাড়ি ফিরবার পথে যৌন নির্যাতন ও হত্যার ঘটনা ঘটেছে। ঘটনা পরবর্তী সময়ে সমগ্রদেশে আজ তনু হত্যার বিচার ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে উত্তাল কিন্তু, ঘটনা পরবর্তী সময়ে ক্ষমতাসীন শাসক গোষ্ঠীর এখন পর্যন্ত দৃশ্যমান তৎপরতা আমাদের সামনে আসেনি বরঞ্চ অতীতের ধারাবাহিকতায় রাষ্ট্রের শাসনকাজে ন্যাস্ত কর্তৃপক্ষ বিচারের দাবিতে উত্তাল জনতার সামনে অর্থহীন, পরলৌকিক মুলো ঝুলানোর মতো বক্তব্য প্রদানের মাধ্যমে অতীতের মতো ঘটনা ধামাচাপা দেবার পাঁয়তারায় ব্যস্ত।
প্রীতিলতা ব্রিগেড এর সমন্বয়ক শাহানা মজুমদার চুমকীর সভাপতিত্বে ও জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অন্তিক চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত পথ সমাবেশে বক্তব্য রাখেন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সৌরভ দেব, প্রীতিলতা ব্রিগেডের নেতা ফাল্গুনী দাশ, ছাত্র ইউনিয়ন নেতা পাভেল দাশ, তনয় দাশ, তাসকিয়া শারমিন, শ্রীপর্না বড়–য়া, চৈতি শর্মা, মোঃ ফাহিম, আরিফুল ইসলাম হাসান, মোঃ সাগর, যুবরাজ চৌধুরী প্রমুখ। এসময় সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, সাবেক ছাত্রনেতা কক্সবাজার নাগরিক আন্দোলনের সমন্বয়ক মনির মোবারক, উদীচী সংগঠক বোরহান মাহমুদ, ছাত্রনেতা উত্তম মারমা, অরুপ বড়ুয়া, একে আকাশ।

উল্লেখ্য গত পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সংঘটিত নারী নিপীড়নের ঘটনার পর গনজাগরণ মঞ্চের সংঘটক ও স্লোগানকন্যা লাকি আকতারের নেতৃত্বে নারী নিপীড়নের বিরুদ্ধে সারা দেশে প্রীতিলতা ব্রিগেড গঠিত হয়।

Related posts