November 17, 2018

শিক্ষামন্ত্রীর বক্তব্যের জবাবে ঢাবির ভিসি যা বললেন

ঢাবি

ঢাকাঃঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বক্তব্য স্পষ্ট করার আহ্বান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, শিক্ষামন্ত্রীর বক্তব্যে সত্যতা নেই।

আজ শুক্রবার ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা বলেন ঢাবি উপাচার্য।

বুধবার সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার প্রস্তুতি সভায় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থী বাছাইয়ে ফুটপাত থেকে অখ্যাত লেখকদের বই কিনে তা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রশ্ন করা হয়। সে বিষয়ে আজ ঢাবি উপাচার্যের কাছে জানতে চান এক সাংবাদিক।

জবাবে ঢাবি উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, প্রশ্নপত্র নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্যের সত্যতা নেই। তিনি কার কাছে বা কোন শিক্ষকের কাছে এমন অসত্য তথ্য শুনেছেন, তা স্পষ্ট করেননি।

উপাচার্য বলেন, ‘আমরা একজন শিক্ষার্থীর উচ্চশিক্ষা অর্জনের যোগ্যতা যাচাই করি। আমরা যে প্রশ্ন করি, তা টেক্সবুক থেকে করা হয়। কোনো গাইড বইয়ের সঙ্গে যদি তা মিলে যায়, তাহলে আমাদের কিছু করার নেই।’

‘মাননীয় শিক্ষামন্ত্রী ঢাবির ভর্তির প্রশ্ন নিয়ে যে কথা বলেছেন, তার কোনো সত্যতা নেই। তিনি আমাদের কাছে স্পষ্ট করেননি যে ঢাবির ভাবমূর্তি নষ্ট করার জন্য কোন শিক্ষক তাঁকে এই অসত্য তথ্য দিয়েছেন।’

Related posts