September 21, 2018

ঢাবিতে বিক্ষোভের মুখে ভারতীয় হাই কমিশনার (ভিডিওসহ)

নিউজ ডেস্ক: রামপাল প্রশ্নে ঢাবিতে বিক্ষোভের মুখে ভারতীয় দূত !!ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভারতীয় হাই কমিশনারের উপস্থিতির সময় একদল তরুণ তরুণীর প্রতিবাদের একটি ভিডিও ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে ফেসবুকে।

৪৫ সেকেন্ডের এ ভিডিওটিতে দেখা যাচ্ছে ১৫/২০ জন তরুণ তরুণী হাতে প্ল্যাকার্ড নিয়ে বাগেরহাটের রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরুদ্ধে শ্লোগান দিচ্ছেন। বাংলাদেশ ভারত যৌথ উদ্যোগে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে বাংলাদেশে ব্যাপক বিতর্ক রয়েছে। অনেকেই বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের জন্য ঝুঁকিপূর্ণ হবে দাবি করে এর বিরোধিতা করছেন। যদিও সরকারের পক্ষ থেকে এমন দাবিকে প্রত্যাখ্যান করা হয়েছে।

রামপাল প্রশ্নে ঢাবিতে বিক্ষোভের মুখে ভারতীয় দূত !!

তবে ভারতের হাইকমিশনার মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন অবশ্য ভিন্ন একটি কর্মসূচিতে যোগ দিতে। ভারতীয় হাই কমিশনের ফেসবুক পেজে পাওয়া তথ্য অনুযায়ী হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার জয়নুল গ্যালারীতে “ইন্ডিয়া@বাংলাদেশ” শীর্ষক আর্ট কম্পিটিশনের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন।

ঢাকার ভারতীয় হাই কমিশন ও চারুকলা অনুষদের যৌথ আয়োজনে এ অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিজেও। তবে হাই কমিশনের ফেসবুক পেজে অনুষ্ঠানের নানা ছবি থাকলেও বিক্ষোভ বা এ সম্পর্কিত কোন তথ্য নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকেও অনুষ্ঠান বা বিক্ষোভ নিয়ে কোন ব্যাখ্যা আসেনি। এ অনুষ্ঠানকে কেন্দ্র করে চারু কলার প্রধান গেইট ও সামনের দিকের দেয়ালের ওপরের অংশ কালো কাপড়ে ঢেকে দেয়ার বিরুদ্ধেও ফেসবুকে নানা ধরনের মন্তব্য করেছেন অনেকেই।

ভিডিওতে দেখা যাচ্ছে ভারতীয় হাই কমিশনারের গাড়িবহর চারুকলায় প্রবেশের মূহুর্তে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে প্রতিবাদকারী তরুণরা সুন্দরবন এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরুদ্ধে শ্লোগান দিচ্ছেন।

দু’একজনের হাতে প্ল্যাকার্ডে অবশ্য সীমান্ত হত্যার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। পরে ৪৫ সেকেন্ডের ভিডিওটি ‘সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র চাইনা’ শীর্ষক ফেসবুক পেজে পোস্ট করার পর এটি ব্যাপক ভাবে শেয়ার হতে থাকে। তবে প্রতিবাদকারীদের ভিডিও ও আলোকচিত্রে মূলত কমেন্ট করা হচ্ছে বিদ্যুৎ কেন্দ্র নির্মানের বিপক্ষে। সূত্র: বিবিসি

Related posts