September 19, 2018

ঢাকা-না’গঞ্জে রুটে বাস ভাড়া কমছে না


রফিকুল ইসলাম রফিক, নারায়ণগঞ্জঃ  আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের দাম কামানোর ফলে সারাদেশের মতো নারায়ণগঞ্জের বাজারে জ্বালানী তেলে দাম কমে। অনুপাতে আগামী ১৫ মে থেকে নারায়ণগঞ্জ, ঢাকা মহানগর ও চট্টগ্রাম ছাড়া সারা বাংলাদেশে সরকারি নির্ধারিত ভাড়া থেকে ৩ পয়সা কমানো হচ্ছে। তবে জ্বালানী তেলের দাম কামলেও কমছে নারায়ণগঞ্জের অন্তজেলা ও দূরপাল্লার চলাচলকারী কোন পরিবহনের ভাড়া।

মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে ভাড়া কমানো সংক্রান্ত প্রজ্ঞাপনে এসব কিছু জানানো হয়। যার অনুপাতে ডিজেলচালিত দূরপাল্লার বাস ও মিনিবাসের যাত্রী প্রতি কিলোমিটার ১টাকা ৪৫ পয়সা থেকে ৩ পয়সা কমিয়ে ১ টাকা ৪২ পয়সা করা হয়েছে। এ ভাড়া আগামী ১৫ মে থেকে এটি কার্যকর হবে।

এদিকে জ্বালানী তেলের দাম কমানোর পর থেকে নারায়ণগঞ্জের গণপরিবহনের ভাড়া কমানোর দাবিতে নারায়ণগঞ্জ যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের নেতা আন্দোলন করলো এর কোন কার্যকারী ভূমিকা দেখা যায়নি। নারায়ণগঞ্জ থেকে ঢাকাগামী বিআরটিসি বাসের ভাড়া বর্তমানে ৪৮টাকা, উৎসবের ৩৬ টাকা, বন্ধনের ৩৬টাকা ও হিমাচলের ভাড়া ৪৫টাকা নেয়া হচ্ছে। যার সঙ্গে যাত্রীবাড়িতে হানিফফ্লাই ওভারের কারণে ৩টাকা অতিরিক্ত যুক্ত রয়েছে।

মঙ্গলবার বিকালে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে যাত্রীদের মধ্যে ভাড়া কমানোর বিষয়ে কোন প্রকার অভিযোগ নেই। প্রত্যেকেই বর্তমান দামের যাত্রীরা গাড়ীতে যাতায়াত করছেন।

টিকেট বিক্রেতা সেলিম মিয়া জানান, টিকেটের দাম কমানোর বিষয়ে বাসের মালিক কর্তৃপক্ষের লোকজন নির্ধারণ করবে। তবে এখনো পর্যন্ত মালিক পক্ষ থেকে তেমন কোন নির্দেশনা না আসা পর্যন্ত নির্দিষ্ট ভাড়াই যাত্রীদের কাছ থেকে রাখা হয়েছে। এছাড়াও ৩ পয়সা হরের প্রতি ২০ কিলোমিটার রাস্তার ৬০ পয়সা কমানো হতে পারে।

নারায়ণগঞ্জ মিনি বাস মালিক সমিতির সভাপতি মোক্তার হোসেন জানান, ‘সরকারি কোন নির্দেশনা তাদের কাছে আসেনি। যার কারণে নারায়ণগঞ্জে কোন বাস ভাড়া কমছে না। এছাড়াও টিভিতে ৩ পয়সা কমানোর যে বিষয়টি জানানো হয়েছে। সেটা ঢাকা-নরসিংদী,ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম সহ দূরপাল্লার বাসের জন্য। কিন্তু নারায়ণগঞ্জ ও ঢাকার আশে পাশের কোন পরিবহনের ভাড়া কমবে না।’

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৩ মে ২০১৬

Related posts