March 27, 2019

ডিবি পরিচয়ে অপহরণের একদিন পর লাশ উদ্ধার

500
এস,এম শাফায়েত,চুয়াডাঙ্গাঃ  চুয়াডাঙ্গা ভালাইপুর মোড় থেকে সাদা পোশাকে ডিবি পুলিশ পরিচয়ে যুবলীগ নেতা রবিউলকে গত মঙ্গলবার সকাল ১০ টার দিকে সাদা মাইক্রোবাসে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। তবে সেদিন সাদা পোশাকে ডিবি পুলিশ নাকি অন্যেকোন চক্র অপহরণ করে নিয়ে গিয়েছে সে ধোঁয়াশা না কাঁটতেই উদ্ধার হলো তার গুলি বিদ্ধ লাশ।

জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের সেনেরহুদা গ্রামের কাঁটাখালি মাঠে দুর্বৃত্তদের কিলিং মিশনে সে গুলি বিদ্ধ হয় বলে জানা গেছে। গত বুধবার রাত আনুমানিক ১০টার দিকে আকস্মিক একটি গুলির আওয়াজ পায় গ্রামবাসী। তার পর পর আরো কয়েকটি গুলির শব্দে আতঙ্কিত হয়ে পড়ে গোটা এলাকাবাসী। পরদিন সকালে কাঁটাখালি মাঠে কৃষকেরা গেলে কাঁটা খালের মধ্যে একটি লাশ পড়ে থাকতে দেখে। এ সময় তারা লাশটির কাছে গিয়ে লক্ষ্য করে কে বা কারা গুলি করে তাকে হত্যা করে ফেলে রেখে গেছে। এরপর গুলিবিদ্ধ লাশ পড়ে আছে খবর চারদিকে ছড়িয়ে পড়লে নিহতের বোন লাশ দেখে সনাক্ত করে।

খবর পেয়ে জীবননগর থানা পুলিশের এসআই আছের আলী সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে ছুটে যান। সেখানে গিয়ে তিনি গুলিবিদ্ধ লাশের সুরতহাল লিপিবদ্ধ করেন।

নিহত রবিউলের বিশ্বত্ব সূত্রে কথা বলে জানা গেছে, সে আজ থেকে কয়েক বছর আগে চরমপন্থী সংগঠন পূর্ব বাংলা কমিউর্নিস্ট পার্টিলাল পতাকা বাহীনির সক্রিয় সদস্য ছিলেন। সে সময় তার নামে চুয়াডাঙ্গা সদর থানা ও আলমডাঙ্গা থানায় চাঁদাবাজী, ছিনতাই, হত্যাকান্ড সহ একাধিক ঘটনায় জড়িত থাকার দাঁয়ে মামলা রয়েছে। এ সব মামলায় সে দীর্ঘদিন কাঁরাবাস শেষে ইদানিং স্বাভাবিক জীবনে ফিরে আসছিলেন। তবে তিনি কারো সাথে দ্বন্ধে জড়ান বলে জানা যায়। এদিকে সে আন্ডার ওয়ার্ল্ডের বে পরোয়া জীবন থেকে বেরিয়ে আওয়ামী যুবলীগে যোগ দেন। সে যুবলীগের সক্রিয় কর্মী বলে জানা গেছে।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আলমডাঙ্গা উপজেলার ১৪ নং চিৎলা ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড সদস্য বা মেম্বর পদপ্রার্থী হিসাবে নির্বাচন করবে বলে এলাকায় পরিচিতি তৈরী করছিলেন। ইতিমধ্যে তিনি পোস্টার ব্যানারও তৈরী করেছেন বলে জানা গেছে।

নিহত রবিউলের বড় ভাই তোফাজ্জেল হোসেন আকাশ খবরকে জানান, তার ছোট ভাই এক সাথে পান বরজে কাজ করে। পাশাপাশি ভালাইপুর বাজারে তার ছোট খাটো ব্যবসা রয়েছে। অপহরণের দিন মঙ্গলবার সকালে তারা এক সাথে পান ভেঙ্গে বাড়ি ফেরে। বাড়ি ফিরে রবিউল বাজারে আসে সোয়েটার কেনার জন্য। সেখানে সে কিছু সময় ধরে কলাবাড়ী গ্রামের দুবাই প্রবাসী মামুন মন্ডলের সাথে দেখা করার জন্য দাঁড়িয়ে থাকে।

৪ তলার নিচে অবস্থান করা কালীন এক সময়ে সাদা রঙের মাইক্রোবাস যোগে ৪-৫ জন সাদা পোশাক ধারী দুর্বৃত্ত তার কাছে এসে কোন কিছু বুঝে উঠার আগেই হাতে হ্যান্ডকাপ পরিয়ে চোখ বেঁধে তুলে নিয়ে যায়। ঐ সময় থেকে ডিবি পুলিশ বা পুলিশ প্রশাসনের সাথে আলাদা আলাদা ভাবে যোগাযোগ করা হলে তাকে আটকের ঘটনা অস্বীকার করেন। এর পর থেকে তাকে আর খুজে পাওয়া যায় না বলে তিনি জানান। পরদিন সকালে তার গুলিবিদ্ধ লাশ পাওয়া যায় জীবননগর সেনেরহুদা কাঁটাখালি মাঠে খালের মধ্যে।

ঘটনা স্থল পরিদর্শন করেন অতিরিক্ত পুলিশ সুপার বেলাযেত হোসেন, জীবননগর থানার অফিসার ইনচার্জ হুমায়ন কবীর । এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আকাশ খবরকে জানান, নিহত রবিউলকে প্রশাসনের কোন বিভাগ আটক করেনি। তা ছাড়া সে কিছু দিন আগেই কাঁরা ভোগ করে এসেছেন । তার বিরূদ্ধে ওয়ারেন্টও নেই। তবে ধারণা করা যাচ্ছে তার কোন শত্রু পক্ষ বা রাজনৈতিক প্রতিদ্বন্ধিতায় হত্যা কান্ডের কারণ। তা ছাড়া আরো জানা গেছে পূর্বে সে চরমপন্থি দলের সাথে জড়িত ছিলো। পুলিশ তার লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নিয়ে গেছে। তার পরিবারের সদস্যরা বাদী হয়ে একটি হত্যা মামলা দাঁয়ের করেছে। পুলিশ তদন্ত করছে তদন্তের মাধ্যমে মূল আসমীদের বের করে আনবে তখনি মূল ঘটনা জানা যাবে।

তবে তার পরিবার, আত্মীয়স্বজন, বন্ধু মহল, রাজনৈতিক সহচর, পুলিশ প্রশাসন কেউ হত্যার কারণ নিশ্চিত করতে পারছেন না। তবে তাদের দাবি এ হত্যাকান্ড রাজনৈতিক উদ্দ্যেশ্য প্রণোদিত।
নাম প্রকাশে অনেকের দাবি চরমপন্থি দলের সাথে তার যোগ সাজস থাকায় তার মৃত্যুর কারণ। কিংবা বিভক্ত রাজনৈতিক দ্বন্ধ তার মৃত্যুর অন্যতম কারণ হতে পারে। তবে কোন অভিযুক্ত আটক না হলে নিশ্চিত করে কিছু বলা যাবে না।

নিহত রবিউল ইসলামের বয়স ৩৫ বছর। ভালাইপুর গ্রামের রাস্তাপাড়ার আবুল হোসেনর তিন ছেলের মধ্যে সে ছোট। বড় ভাই মোফাজ্জেল হোসেন ও মেজ ভাই তোফাজ্জেল হোসেন। সকলের মধ্যে রয়েছে সু সম্পর্ক। এ ছাড়াও তার দু স্ত্রী রয়েছে। প্রথম স্ত্রি কোন অজানা কারণে চলে গেলে খাদিজা বেগমের সাথে বিবাহ হয়। এ পক্ষের রয়েছে একটি মেয়ে সন্তান। তার বিবাহ সম্পূর্ণ করে সুখের সাথেই দিন কাঁটছিলো রবিউলের। তার হত্যাকান্ডের ঘটনায় স্বজনের শোকে মূহ্যমান হয়ে পড়েছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts