September 20, 2018

ডিপিএল কাণ্ডে আইসিসিতে অভিযোগ, চটেছেন পাপন


ডেস্কঃ  ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) একের পর এক বিতর্কিত ঘটনায় এবার টনক নেড়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে দেশের ক্রিকেটের বৃহত্তর স্বার্থে এসব রুখতে আইসিসির কাছেই নাকি অভিযোগ চলে গেছে বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

শুক্রবার গুলশানে নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

বিতর্কিত আম্পায়ারিং, ভেন্যু বদল চকচকে রোদেও একাদশ ম্যাচ বাতিল এবং ম্যাচ পেছানোসহ এবারের ঢাকা প্রিমিয়ার লিগে কত কি না হয়েছে। তাই লিগে চলমান কাণ্ড নিয়ে আইসিসির কাছে অভিযোগ গেছে। অভিযোগ কে বা কারা করেছে, তা জানাননি বিসিবি সভাপতি। তবে অভিযোগের পর আইসিসি যোগাযোগ করলে কিছুটা টনক নড়ে।

বিসিবি সভাপতি বলেন, ‘‘গাজী গ্রুপের খেলা পেছানো নিয়ে একটা বিরাট আওয়াজ উঠেছিল। মনে হচ্ছে এটা সুবিধা নেওয়ার জন্য করা হয়েছে। সমীকরণ ছিল প্রতিপক্ষের সঙ্গে বড় ব্যবধানে গাজী যদি জিতে যায় তাহলে সুপার লিগ কনফার্ম করবে। এমন কিছু হলে তো ছাড় দেয়ার সুযোগ নেই। কিন্তু ফলাফল যা দেখলাম তাতে এটা ম্যাচ ফিক্সিং বা পাতানো কোনো খেলার জন্য এই কাজটা করেছে, এই অভিযোগ করা যাচ্ছে না। ”

‘‘দ্বিতীয়ত, কাল রাতেই আমাকে জানানো হয়েছে ব্যাপারটির তদন্ত করার জন্য। আম্পায়ারিং নিয়ে আমি সবাইকে জিজ্ঞেস করেছি। সবকিছু জানা দরকার। আইসিসি পর্যন্ত যেহেতু একটি বিষয় চলে গেছে, বিতর্কিত বিষয়গুলোর ছবি পাঠানো হয়েছে, সেহেতু এটা সিরিয়াস একটি ব্যাপার। আমি জানতে চেয়েছিলাম কি ঘটেছিল?’’

‘‘বিকেএসপির একটা ম্যাচে রান আউট দেওয়া হয়নি। কিন্তু ওই রান আউটের সঙ্গে খেলার রেজাল্টের কোনো সম্পর্ক নেই। কারণ ৬ উইকেটের জায়গায় ৭ উইকেট হতো। লাস্ট দুই বলে চার-ছক্কা মেরেই জিততে হয়েছে। বরং লিগে আবাহনী দুই দুইটা ম্যাচ হেরে গেছে লাস্ট বলে।”

আইসিসির কাছে অভিযোগ করায় পাপন বলেন, ‘‘আইসিসির কাছে ছবি পাঠিয়ে দেওয়া, কমপ্লেইন করা এসব বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংস করে দিচ্ছে। এখানে পাতানো খেলা হয়? এর মানে কি বাংলাদেশকে বহিষ্কার করার জন্য যা যা করার সে চেষ্টা চলছে? আমি মনে করি আলাদাভাবে যদি আমার কাছে নালিশ আনা হয়, তাহলে তার বিচার করা আমার জন্য সুবিধা হয়। আমি আগেও বলেছি প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগে যা যা করার করবো। কাউকেই ছাড় দেব না।’’

তিনি আরো বলেন, ‘‘ভুল ধরতে চাইলে আপনি অনেক ভুল ধরতে পারবেন। কিন্তু ক্রিকেটকে ধ্বংস করার যে ষড়যন্ত্র চলছে এ ব্যাপারে আপনাকে-আমাকে আরও সাবধান থাকতে হবে। বাইরের দেশ থেকেও যখন আমাকে ফোন করে বলে- তোমাদের ওখানে প্রতিটা খেলাই নাকি পয়সার বিনিময়ে হয়, তখন খুব খারাপ লাগে।’’

প্রসঙ্গত, রোববার থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের (ডিপিএল) সুপার সিক্স পর্ব। সুপার সিক্সের প্রথম রাউন্ডের প্রথম দিনেই মাঠে নামছে ছয়টি দল।

Related posts