November 15, 2018

ডিআইজি যোগদান না করায় প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা

416
গোলাম রাসেল,ময়মনসিংহ প্রতিনিধিঃ   নবগঠিত অষ্টম বিভাগ ময়মনসিংহ বিভাগে পুলিশের রেঞ্জ ডিআইজি নিয়োগের ২৮ দিন পরও কর্মস্থলে যোগদান না করায় বিভাগের প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে।

সরকার গত বছরের ২৮ ডিসেম্বর পুলিশের উপ-মহা পুলিশ পরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি হিসেবে নিয়োগ দিলেও তিনি এখনো কর্মস্থলে যোগ দান করেননি। পুলিশের রেঞ্জ ডি.আই.জি যোগদান না করাই বিভাগের প্রশাসনিক কার্যক্রমে সাড়া পাচ্ছে না।

জেলা পরিষদ ভবনে বিভাগীয় কমিশনারের অস্থায়ী
কার্যালয়ের নীচ তলা ডিআইজি অফিস অত্যাধুনিক ভাবে সাজানোর কাজ শেষ পর্যায়ে।

ময়মনসিংহ
বিভাগের জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলা পুলিশের মাঝে রেঞ্জের আমেজ নেই বললেই চলে,এখনো এই চার জেলার পুলিশ ঢাকা রেঞ্জের আওতায় রয়েছে, পুলিশের রেঞ্জ ডিআইজি যোগদান না করায় বহু প্রতিক্ষিত বিভাগের হাক-ডাক নেই।

উপ-মহাদেশের অন্যতম বৃহৎ ময়মনসিংহ জেলাকে বিভাগ প্রতিষ্ঠার লক্ষে দীর্ঘ ২৬ বছর আন্দোলনের প্রেক্ষিতে বর্তমান আওয়ামীলীগ সরকার তৃতীয় বারের মত ক্ষমতায় এসে ঢাকা বিভাগকে ভেঙ্গে জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলাকে নিয়ে ময়মনসিংহকে দেশের অষ্টম বিভাগ হিসেবে গত বছরের ১৩ অক্টোবর গেজেট প্রকাশ করে ।

বিভাগের প্রথম বিভাগীয় কমিশনার হিসেবে সরকার বন ও পরিবেশ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জি.এম.সালেহ উদ্দিনকে নিয়োগ দেয়ার পর গত বছরের ৭ ডিসেম্বর বন ও পরিবেশ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জি.এম.সালেহ উদ্দিন কর্মস’লে যোগদান করেন। বিভাগীয় কমিশনার যোগদান করার পর আনুষ্ঠানিক ভাবে বিভাগের কার্যক্রম শুরু হয়েছে। ।

ঢাকা বিভাগকে ভেঙ্গে দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহে এক কোটি ১৪ লাখ ৭০ হাজার ৪৭ জনসংখ্যার এই বিভাগের আয়তন ১৩ হাজার ৬৩১.১২ বর্গ কিলোমিটার। নবগঠিত ময়মনসিংহ বিভাগের চারটি জেলার মধ্যে রয়েছে মোট ২৪টি আসন, উপজেলা ৩৫টি, থানা ৩৭টি, পৌরসভা ২৬টি, ইউনিয়ন ৩৫২টি, এবং গ্রাম ৭ হাজার ৩০টি। জনসংখ্যার ঘনত্ব: ১০১০ জন প্রতিবর্গ কি:মি:।

আয়তনে সবচেয়ে বড় জেলা: ময়মনসিংহ (৪,৩৯৪.৫৭ বর্গ কি:মি:) এবং আয়তনে সবচেয়ে ছোট জেলা: শেরপুর (১,৩৬৪.৬৭ বর্গ কি:মি:)। ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনার সঙ্গে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলা রেখে ময়মনসিংহ বিভাগ গঠনের প্রসত্মাবে গত বছরের ২৬ জানুয়ায়ী, ২০১৫ নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। তবে চূড়ান্ত অনুমোদনের সময় টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাকে ঢাকার সঙ্গেই রাখা হয়।

ময়মনসিংহ জেলার প্রতিষ্ঠা লাভ করে ১৭৮৭ খ্রিস্টাব্দের ১লা মে। ১৯৮৪ খ্রিস্টাব্দে সকল মহকুমা জেলায় উন্নীত করার সরকারি সিদ্ধানত্ম গৃহীত হওয়ার ফলে বৃহত্তর ময়মনসিংহ জেলার ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও শেরপুর সকল মহকুমাই জেলায় উন্নীত করা হয়।

অবিলম্বে পুলিশের প্রথম রেঞ্জ ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন কাজে যোগদান করে বিভাগের কার্যক্রমকে ত্বরানিত করবেন বলে ময়মনসিংহবাসীর প্রত্যাশা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts